August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

স্বামীকে যেসব কথা বললে ভাঙতে পারে সংসার


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: জুলাই ১৭, ২০২২, ১০:৪০ এএম
স্বামীকে যেসব কথা বললে ভাঙতে পারে সংসার

ঢাকাঃ স্বামী আর স্ত্রীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকা স্বাভাবিক। দুজন দুজনের সব কথা জানবেন, ভালো মন্দ ভাগাভাগি করবেন। এ কথা ঠিক যে, সঙ্গীর সঙ্গে আপনি সব কথাই বলতে পারেন। তবে, এরও কিছু সীমারেখা থাকা উচিত।

এমন কিছু কথা রয়েছে যা কখনোই স্বামীকে বলা উচিত নয়। এতে সম্পর্কে ঝামেলা সৃষ্টি হতে পারে। অপরপক্ষ আপনার ওপর থেকে আস্থা হারিয়ে ফেলতে পারে। এমনকি সংসার ভাঙার কারণ হতে পারে এই কথাগুলো। চলুন এমন ৫ বিষয় সম্পর্কে জেনে নিই যা স্বামীকে বললে আপনার ওপর তার বিরূপ ধারণা হতে পারে।

তার পরিবারকে অপছন্দ

কেউ যদি বলে আপনার পরিবারের মানুষগুলোকে তার পছন্দ নয়, তবে কী আপনার ভালো লাগবে? নিশ্চয়ই নয়। স্বামীর ক্ষেত্রেও তাই। তার পরিবারের বিষয়ে বিরূপ মন্তব্য করা থেকে বিরত থাকুন। এতে আপনার প্রতি তার খারাপ ধারণা হতে পারে। পরিবারের ওমুক সদস্যকে আপনার পছন্দ নয়- এমন কথা বলা থেকে বিরত থাকুন। তবে কারও আচরণে যদি আপনি কষ্ট পেয়ে থাকেন তা ভদ্রভাবে স্বামীকে বুঝিয়ে বলুন। 

প্রাক্তন প্রেমিকের সঙ্গে তুলনা

বিয়ের পূর্বে অন্য সম্পর্ক থাকতে পারে। তবে প্রাক্তন প্রেমিককে কখনো আপনার বিবাহিত জীবনে টেনে আনবেন না। স্বামীর কাজ বা আচরণে প্রাক্তনের সঙ্গে তুলনা করবেন না। ঝগড়ার সময় জেতার জন্য প্রাক্তনকে টেনে ঝগড়া করবেন না। এতে সঙ্গীর মনে খারাপ ধারণা সৃষ্টি হবে। দাম্পত্যজীবন খারাপ হতে পারে এই কারণে।

শারীরিক সম্পর্ক নিয়ে কথা শোনানো 

সারাদিনের স্ট্রেস, মানসিক চাপ, কাজের চাপ যৌনতার ওপরেও প্রভাব ফেলে। আবার অনেকে স্ত্রীর কাছে যোগ্য স্বামী হতে শারীরিক সম্পর্কে অতিরিক্ত আগ্রহও প্রকাশ করেন। শারীরিক সম্পর্ক নিয়ে সন্তুষ্ট না হলে স্বামীকে কথা শোনাবেন না। এতে তিনি মনক্ষুন্ন হতে পারেন। তবে দীর্ঘদিন একই সমস্যা চলতে থাকলে তার সঙ্গে খোলাখুলি আচরণ করুন। তিনি মনে কষ্ট পাবেন না এমনভাবে বিষয়টি উপস্থাপন করুন। এতে পরিস্থিতি ঠিক হতে পারে। দরকার হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

উপার্জন নিয়ে খোঁটা 

স্বামীর আয় কেমন, পারিবারিক অবস্থা কী সব জেনেই আপনি তাকে বিয়ে করেছিলেন। পরিস্থিতি সবার সবসময় এক থাকে না। অনেকেই শূন্য অবস্থান থেকে সংসারজীবন শুরু করেন। স্বামী যদি আর্থিক টানাপোড়নে থাকেন তবে তার পাশে থাকুন। উপার্জন নিয়ে তাকে খোঁটা দেবেন না। এতে তিনি মানসিক কষ্টে ভোগেন। পুরুষরা সঙ্গী হিসেবে এমন নারীকেই পছন্দ করেন যিনি সবরকম পরিস্থিতিতে তার পাশে থাকবেন। 

আপনাদের সম্পর্ককে অন্যরা কী চোখে দেখেন

মানুষ সবকিছুতেই নিজের মত প্রকাশ করতে পছন্দ করে। তবে সম্পর্ক কেবল আপনাদের দুজনের। তাই, আপনার পরিবার বা বন্ধুমহলের কেউ যদি স্বামীকে নিয়ে খারাপ মন্তব্য করে, তাদের চেহারা বা আর্থিক অবস্থা নিয়ে ঠাট্টা করে, তা কখনোই তাকে জানতে দেবেন না। এতে তিনি মন খারাপ করতে পারেন। এই বিষয়টি আপনাদের ব্যক্তিগত সম্পর্কে খারাপ প্রভাব ফেলতে পারে। 

স্বামীর বন্ধু হয়ে পাশে থাকুন। এসব বিষয় তাকে বলা থেকে বিরত থাকুন। সম্পর্ক থাকবে সুন্দর।

এমবুইউ