Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নিন ঘরেই


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১, ০৬:৪৯ পিএম
শীতকালে শুষ্ক ত্বকের যত্ন নিন ঘরেই

ফাইল ছবি

ঢাকাঃ শীতের পরশে শুষ্ক হচ্ছে ত্বক। অন্য ঋতুর থেকেও এ সময়ে বেশি যত্ন নিতে হয় ত্বকের। উজ্জ্বল ও মসৃণ ত্বকের জন্য চাই যথাযথ পরিচর্চা।

ব্যস্ততার কারণে সবসময় পার্লারে যাওয়া সম্ভব হয় না। তাই বাড়িতে বসে, কম খরচে, স্বল্প সময়ে করতে পারেন রূপচর্চা। ঘরোয়া উপায়ে ত্বকের যত্নে ফলাফলও পাওয়া যায় ভালো।

সহজে শুষ্ক ত্বকের যত্ন কীভাবে নেবেন, ভাবছেন? জেনে নিন নিষ্প্রাণ ত্বককে প্রাণবন্ত ও উজ্জ্বল করে তোলার কয়েকটি ঘরোয়া পরামর্শ।

পাকা কলা: পাকা কলার খোসা ছাড়িয়ে চটকে নিন। এবার এক টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে এক টেবিল চামচ চটকানো কলা ভালো করে মিশিয়ে নিন। মুখ ধুয়ে মিশ্রণটি লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার ব্যবহার করুন। আপনার ত্বক হয়ে উঠবে আগের থেকে অনেক বেশি উজ্জ্বল।

পাকা পেঁপে: আধা কাপ চটকানো পাকা পেঁপের সঙ্গে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এবার মুখে ভালো করে লাগিয়ে রাখুন। আধ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন থেকে চারবার এই মিশ্রণ ব্যবহারে ত্বকের আর্দ্রতা ও মসৃণতা ফিরে আসবে।

অ্যালোভেরা: শুষ্ক ত্বকের যত্নে অ্যালোভেরার ব্যবহার অতুলনীয়। অ্যালোভেরা জেলের সঙ্গে এক চামচ নারকেল তেল বা ওলিভ ওয়েল ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে রেখে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সাধারণত অ্যালোভেরা জেল ও নারকেল তেল ত্বকে পরিশোধনের কাজ করে। যা ত্বক থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে।

ওটস: সামান্য দুধে ওটস ভিজিয়ে রাখুন। তাতে মধু মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে লাগিয়ে নিন। তিন থেকে চার মিনিট পর অল্প শুকিয়ে এলে, আলতোভাবে কিছুক্ষণ ঘষুন। এবার উষ্ণ গরম পানিতে মুখ ধুয়ে নিন। এ মিশ্রণটি ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে এবং ত্বককে কোমল রাখতে খুবই উপকারী।

আত্মবিশ্বাসী ও উৎফুল্ল রাখতে নিজের যত্ন নিন। ঘরে বসে অল্প পরিচর্চায় শীতের রুক্ষতা কাটিয়ে পেয়ে যান উজ্জ্বল, কোমল ও চকচকে ত্বক।

আগামীনিউজ/এসআই