Dr. Neem on Daraz
Victory Day

ক্লান্তি দূর করার সহজ উপায়


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৯, ২০২১, ১১:৫৮ পিএম
ক্লান্তি দূর করার সহজ উপায়

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ দীর্ঘ সময় বসে কাজ করলে কোমর আর পা ক্লান্ত হয়ে যায়? মেরুদন্ড ব্যাথা করে? নিচু হতে অথবা সোজা হয়ে দাঁড়াতে কষ্ট হয়?

তাহলে বাড়ি ফিরে মাত্র ২০ মিনিটেই এই ক্লান্তির অনেকটাই কাটিয়ে ফেলতে পারবেন একটি ব্যায়ামের মাধ্যমে। তার জন্য মেঝেতে শুয়ে দেওয়ালে ভর দিয়ে পা উঁচু করে রাখতে হবে।
এ ভাবে শুয়ে থাকলে শুধু ক্লান্তি নয়, শরীরের আরও নানা উপকার হয়।

চলুন জেনে নেয়া যাক সেগুলি কী কী:

• দীর্ঘক্ষণ পা ঝুলিয়ে বসে কাজ করলে, পায়ের পাতা ফুলে যেতে পারে। তখন হাঁটতে সমস্যা হবে। তাছাড়াও একটা সময় দীর্ঘমেয়াদী শারীরিক সমস্যা দেখা দিতে পারে। তাই এ ভাবে পা উঁচু করে শুয়ে থাকলে সেই সমস্যা কমে যাবে পাশাপাশি পায়ে রক্ত চলাচল ভাল হবে।

• এভাবে শুয়ে থাকলে বিপাকের হার বাড়ে। শুধু তাই না, যাদের পেটে মেদের পরিমাণ বেশি তাদের জন্য এই ব্যয়াম আশির্বাদের মতো, কারণ এতে মেদ কমে।

• এরফলে মেরুদণ্ড এবং তার চার পাশের স্নায়ু আরাম হয়। তাছাড়া ফুসফুসের পেশিও কিছুটা শিথিল হয়। ফলে অক্সিজেন চলাচলের হারও বাড়ে এবং আপনিও স্বাচ্ছন্দ বোধ করেতে পারেন।

• এভাবে শুয়ে থাকার ফলে মাথায় রক্ত চলাচলের হারও বাড়ে। তাতে ঘুম ভাল হয় এবং চুলের গোড়ায় রক্ত চলাচলের কারণে চুল দ্রুত বৃদ্ধি পায়।

• যারা হাই হিল জুতো পরেন, অনেক সময়ে তাদের পায়ের তলায় ব্যথা হয়। সেই ব্যথা কমাতেও এই ভাবে শুয়ে থাকা কাজে লাগতে পারে।

তবে মনে রাখা দরকার, যাদের মেরুদণ্ড, কোমর বা পায়ে চোট আছে, তারা এভাবে শুয়ে থাকবেন না। তাতে সমস্যা কমার চেয়ে বাড়তে পারে ।

তথ্য সূত্র: আনন্দবাজার

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে