Dr. Neem
Dr. Neem Hakim

শাইনি চুলের জন্য জবাফুল


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২১, ০৭:৩২ পিএম
শাইনি চুলের জন্য জবাফুল

ঢাকাঃ চুলের যত্নের ক্ষেত্রে, জবা ফুল এবং পাতা উভয়ই অত্যন্ত উপকারি। বর্তমানে বিভিন্ন রূপচর্চা পণ্য তৈরির সংস্থাগুলো, জবা ফুল এবং পাতা ব্যবহার করছে। জবা ফুল চুলের বৃদ্ধি করে এবং চুলকে ঘন ও শক্তিশালী করে তোলে। তাছাড়া চুল পড়া রোধ করে এবং খুশকির সমস্যার সমাধান করতেও সহায়তা করে। দেখে নিন, জবা ফুল এবং জবা পাতা চুলের যত্নের ক্ষেত্রে কীভাবে ব্যবহার করবেন।

পুষ্টিকর জবার তেল জবার তেল মাথার ত্বককে পুনরুজ্জীবিত করা এবং চুলের বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক। নারকেল তেল চুলের গভীরে প্রবেশ করে, চুলে পুষ্টি সরবরাহ করে। অয়েল ম্যাসাজ রক্তসঞ্চালন উন্নত করে এবং চুলের ঘনত্ব বৃদ্ধি করতেও সহায়তা করে। জবার তেল তৈরি করতে, প্রথমে ৮টি জবা ফুল এবং ৮টি জবা পাতা নিয়ে, ভালো করে ধুয়ে বেটে পেস্ট তৈরি করে নিন। তারপর এক কাপ নারকেল তেল ভালো করে গরম করুন। তেল গরম হয়ে গেলে, জবার পেস্টটি তেলে মিশিয়ে আরও কিছুক্ষণ গরম করে, গ্যাস বন্ধ করে দিন। তারপর তেলটি ঢেকে রাখুন। ঠাণ্ডা হলে কিছুটা নিয়ে ব্যবহার করুন এবং বাকিটা জারে বা বোতলে ভরে রেখে দিন। এই তেলটি মাথার স্ক্যাল্প-সহ চুলে ভালো করে লাগিয়ে ১০ মিনিট ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিট রেখে, মাইল্ড শ্যাম্পু দিয়ে ভালো করে ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন, এই তেলটি ব্যবহার করুন। ফল পাবেন হাতেনাতে!

জবা এবং দইয়ের হেয়ার মাস্ক এই মাস্কটি চুল নরম রাখার সাথে সাথে, চুলকে শক্তিশালী করে তুলতেও সহায়তা করে। তাছাড়া এই মাস্কটি চুলে পুষ্টি সরবরাহ করতেও অত্যন্ত সহায়ক। এই মাস্কটি তৈরি করতে, ৩-৪টি জবা পাতা, একটি জবা ফুল ভালো করে পেস্ট করে, ৪ টেবিল চামচ দইয়ের সাথে ভালো করে মিশিয়ে নিন। এই হেয়ার মাস্কটি সপ্তাহে দুই-একবার, মাথার ত্বক-সহ পুরো চুলে ভালো করে লাগিয়ে, এক ঘণ্টা রেখে দিন। তারপর ঈষদুষ্ণ পানি এবং শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

খুশকি প্রতিরোধক হিসেবে জবার হেয়ার প্যাক আমরা সকলেই জানি, মেথি খুশকি রোধে অত্যন্ত কার্যকর। জবা এবং মেথির তৈরি এই হেয়ার প্যাকটি, খুশকি রোধের সাথে সাথে, চুলের বৃদ্ধির ক্ষেত্রেও অত্যন্ত সহায়ক। এই প্যাকটি তৈরি করতে, প্রথমে এক টেবিল চামচ মেথি সারারাত ভিজিয়ে রাখুন। পরেরদিন সকালে সেই মেথির সাথে, একমুঠো জবা পাতা দিয়ে ভালো করে পেস্ট করুন এবং এই পেস্টের সাথে ১/৪ কাপ বাটারমিল্ক মিশ্রিত করে নিন। এই হেয়ার প্যাকটি সপ্তাহে একবার, মাথার ত্বক-সহ চুলে ভালো করে লাগিয়ে, এক ঘণ্টা রেখে দিন। তারপর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

আমলকি এবং জবার হেয়ার মাস্ক এই মাস্কটি চুলের বৃদ্ধি-সহ চুলকে শক্তিশালী করে তুলতেও সহায়তা করে। এটি তৈরি করতে, ৩ টেবিল চামচ জবা ফুল এবং পাতা চূর্ণের সাথে, ৩ টেবিল চামচ আমলকির গুঁড়া এবং সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এই হেয়ার মাস্কটি, স্ক্যাল্প এবং চুলে ভালো করে লাগিয়ে ৪০ মিনিট রেখে শ্যাম্পু করে নিন। এই মাস্কটি সপ্তাহে দু'বার প্রয়োগ করুন।

আদা এবং জবার হেয়ার মাস্ক এই মাস্কটি চুলের বৃদ্ধিতে অত্যন্ত সহায়ক। এই মাস্কটি তৈরি করতে, ৩ টেবিল চামচ আদার রসের সাথে ২ টেবিল চামচ জবা ফুলের গুঁড়া মিশিয়ে, একটি পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি চুলের গোড়ায় এবং সমস্ত চুলে ভালো করে লাগিয়ে ম্যাসাজ করুন। এইভাবে ২০ মিনিট রেখে হালকা গরম পানিতে চুল ধুয়ে ফেলুন। এই মাস্কটি সপ্তাহে দু'বার প্রয়োগ করা যেতে পারে।