Dr. Neem
Dr. Neem Hakim

ভিনিগারেই করুন খুশকির বিনাশ


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২১, ০৭:২০ পিএম
ভিনিগারেই করুন খুশকির বিনাশ

ঢাকাঃ শীত গ্রীষ্ম বর্ষা সারা বছরই খুশকি একটা কমন সমস্যা। গরমে স্ক্যাল্পে ঘাম জমে ও তার সাথে ধুলো বালি মিশে খুশকির সমস্যা আরো বাড়ায়। আর যার ফলে চুলকানি, অ্যাকনে, পিম্পলস এর মতো সমস্যা বারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই তেল শ্যাম্পু পাল্টান কিন্তু কিছুতেই কিছু হয় না। তবে এবার ভরসা রাখুন অ্যালোভেরা জেল নিমপাতা ও ভিনিগারের ওপর। জেনে নিন এর ব্যবহার-

ভিনিগারের ব্যবহার-

রান্নাঘরের এই সামগ্রী শুধুমাত্র রান্নার কাজেই নয় খুশকি তাড়াতেও কার্যকরী। এক মগ পানিতে ২ চামচ সাদা ভিনিগার মেশান। এবার সেই পানি ভালো করে স্ক্যাল্পে লাগান। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এর ফলে চুলকানি ভাব কমবে এবং স্ক্যাল্প রাফ শুষ্ক হওয়া রোধ করে।

অ্যালোভেরা জেলের ব্যবহার-

অ্যালোভেরা জেলে রয়েছে প্রচুর পরিমান অ্যান্টিফাঙ্গল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। যার নিয়মিত ব্যবহারে কমবে খুশকি। শ্যাম্পু করার ৩০ মিনিট আগে স্ক্যাল্পে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন তার পর ধুয়ে নিন কমবে খুশকির সমস্যা।

নিমপাতার ব্যবহার-

অ্যালোভেরা মতো নিমপাতাতেও রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিফাঙ্গল ইমপিউরিটিস। নিমপাতা গরম জলে কিছুক্ষণ ফুটিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এবার সেই পেস্ট স্ক্যাল্পে লাগিয়ে রাখুন ৩০-৪০ মিনিট। হয়েগেলে নরমাল ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিলেই নজরে পরবে তফাৎ।