Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

মাস্ক পড়ার সময় করা যাবে না যেসব ভুল


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২০, ০১:৪৮ পিএম
মাস্ক পড়ার সময় করা যাবে না যেসব ভুল

ছবি সংগৃহীত

ঢাকাঃ করোনাভাইরাসের এ সময়ে মাস্ক ব্যবহার অপরিহার্য হয়ে পড়েছে। বাইরে বের হলেও মাস্ক পড়ে বের হতে হচ্ছে। যেন ঝুঁকি থেকে মুক্ত থাকা যায়। তবে অনেকেই মাস্ক পড়ে চলা ফেরা করলেও সঠিক নিয়ম না জানার কারণে অনেক সময় ঝুঁকির সম্মুখীন হতে হচ্ছে। আর ঝুঁকি রোধে মাস্ক পড়ার সময় যেসব ভুল করা যাবে না কলে বিশ্ব স্বাস্থ সংস্থা এক ভিডিও বার্তার মধ্যে জানিয়েছেন।

নাক-মুখ ঢেকে রাখাঃ
মাস্ক পরার মূর উদ্দেশ্য হচ্ছে নাক মুখ ঢেকে রাখা। যেন কোনও জীবানু নাক ও মুখের ভেতরে প্রবেশ না করতে পারে। কিন্তু দেখা যাচ্ছে অনেকেই নাক-মুখ ঢেকে না রেখে মাস্ক ব্যবহার করছেন। কেউ কেউ মুখের নিচে মাস্ক রাখছেন। আবার কেউ কেউ মুখ ঢাকলেও নাক খোলা রাখছেন। এতে করে নাক দিয়ে জীবানু প্রবেশ করার সম্ভাবনা থাকে।

উল্টো করে না পরাঃ
অনেকেই দেখা যায়, মাস্ক সঠিকভাবে না পড়ে উল্টো ভাবে পড়ছেন। ফলে মাস্কটি নাকের সঙ্গে সঠিকভাবে লেগে থাকে না। এতে করে জীবনু প্রবেশ করতে পারে।

ঢিলেঢালা মাস্ক ব্যবহার না করাঃ
ঢিলেঢালা মাস্ক পড়লে তা মুখের সঙ্গে খাপ খেয়ে থাকে না। বারাবার নাক থেকে সরে যায়। ফলে নাকে-মুখে ভাইরাস প্রবেশ করতে পারে। তাই ঢিলেঢালা মাস্ক পড়ে মুখের সঙ্গে যেন চেপে বসে থাকে এমন মাস্ক পড়তে হবে। তাহলে আর জীবানু নাকে মুখে প্রবেশ করবে না।

ভেজা বা ময়লা মাস্ক ব্যবহার না করাঃ
মাস্ক একবার ব্যবহার করার পর এটি ধুয়ে ফেলতে হবে। তা না হলে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া ভেজা মাস্কও ব্যবহার করা যাবে না। কেননা এতে ঝুঁকি আর বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই একবার ব্যবহার করে মাস্ক ভালোভাবে ধুয়ে রোদে শুকিয়ে ব্যবহার করুন।

মাস্ক ছোঁয়া থেকে বিরত থাকাঃ
মাস্ক পড়ার পর মাস্কের বাইরের অংশটি দৃষিত হিসেবে মাথায় রাখন। আর এটি বারবার স্পর্শ করবেন না। আর যতি হাত দিতেই হয় তাহরে স্যানিটাইজ করে হাত দিন। অন্যথায় সংক্রমণের ঝুঁকি আরও বেড়ে যাবে।

আগামীনিউজ/জেহিন