Dr. Neem on Daraz
Victory Day

মসজিদে শত্রুর মুখোমুখি


আগামী নিউজ | একেএম রেজাউল করিম প্রকাশিত: জুলাই ১৮, ২০২৪, ১১:৪০ এএম
মসজিদে শত্রুর মুখোমুখি

মসজিদে সালাত আদায় করতে গিয়ে যদি শত্রুদের মুখোমুখি হতে হয়, তখন ইসলামের শিক্ষা ও আদর্শ অনুযায়ী আমাদের করণীয় কী হতে পারে তা নিয়ে ভাবতে হবে। ইসলামে শত্রুতা, বিদ্বেষ এবং অনৈক্যের কোন স্থান নেই। আল্লাহ তাআলা ও তাঁর রাসূল (রসূলুল্লাহ ﷺ) আমাদেরকে সর্বদা ভ্রাতৃত্ব, সহানুভূতি এবং শান্তির প্রতি আহ্বান জানিয়েছেন।

কিছু পদক্ষেপ নিচে উল্লেখ করা হলো:

1. *সবুর (ধৈর্য) ধরা:* 
   শত্রুতার মুখোমুখি হলে সবুর ধরা ইসলামের গুরুত্বপূর্ণ শিক্ষা। আল্লাহ তাআলা কুরআনে বলেছেন, "নিশ্চয়ই আল্লাহ সবুরধারীদের সাথে আছেন" (সূরা আল-বাকারা, আয়াত ১৫৩)।

2. *নম্রতা ও বিনয় প্রদর্শন:* 
   রাসূলুল্লাহ ﷺ সবসময় নম্রতা ও বিনয়ের সাথে মানুষকে আচরণ করতে শিখিয়েছেন। কঠিন পরিস্থিতিতেও শান্ত ও নম্র থাকার চেষ্টা করা উচিত।

3. *দোয়া করা:*
   আল্লাহর কাছে দোয়া করা সবচেয়ে শক্তিশালী হাতিয়ার। আপনি তাঁর কাছে শান্তি ও শত্রুদের হৃদয় পরিবর্তনের জন্য প্রার্থনা করতে পারেন।

4. *পাশাপাশি বসবাসের চেতনা বজায় রাখা:*
   মসজিদে সবাই আল্লাহর বান্দা হিসেবে একত্রিত হয়, এখানে একে অপরের প্রতি সহানুভূতি ও শ্রদ্ধা থাকা উচিত।

5. *আলোচনা ও সমঝোতা:* 
   যদি শত্রুতা প্রকট হয়, তাহলে বোঝাপড়ার মাধ্যমে সমস্যার সমাধান খোঁজার চেষ্টা করা উচিত। আলোচনা ও সংলাপের মাধ্যমে অনেক সমস্যার সমাধান সম্ভব।

6. *নিজেকে শোধরানো ও আত্মসমালোচনা:* 
   শত্রুতা যদি আপনার কোনো আচরণের কারণে হয়, তাহলে নিজের ভুলগুলো শোধরানোর চেষ্টা করা উচিত।

ইসলামে শান্তি ও সম্প্রীতি বজায় রাখার জন্য আমাদের সর্বোচ্চ চেষ্টা করা উচিত। শত্রুতার পরিবর্তে মসজিদকে ভালোবাসা, শ্রদ্ধা ও সৌহার্দ্যের কেন্দ্রবিন্দু হিসেবে গড়ে তোলা উচিত

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে