Dr. Neem on Daraz
Victory Day

ঘুমানোর আগে যে ৫ খাবার পরিহার করুন


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২১, ১১:৫৫ পিএম
ঘুমানোর আগে যে ৫ খাবার পরিহার করুন

ফাইল ছবি

ঢাকাঃ ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে জানা যায় ঘুমানোর আগে কিছু খাবারের কথা বলা হয়েছে যা খেলে রাতে ঘুমের সমস্যা হতে পারে। এজন্য এ খাবার গুলোতে ঘুমানোর আগে খেতে নিষেধ করা হয়েছে।

১. আইসক্রিম

রাতে ঘুমানোর আগে আইসক্রিম খাওয়া থেকে বিরত থাকুন। কারণ আইসক্রিম নিদ্রাহীনতা ও বদহজমের কারণ হতে পারে। এতে থাকা চিনি ঘুম নষ্ট করে এবং হজমপ্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে।

২. ডার্ক চকলেট

রাতে ঘুমানোর আগে ডার্ক চকলেট খেলে ঘুমের সমস্যা হতে পারে। কারণ ডার্ক চকলেটে ক্যাফেইন ও অ্যামিনো অ্যাসিড রয়েছে। তাই রাতে ডার্ক চকলেট এড়িয়ে চলুন।

৩. কফি

কফি সবার কাছে প্রিয় একটি খাবার। কিন্তু রাতে ঘুমানোর আগে কফি খাওয়া এড়িয়ে চলুন। কারণ কফিতে থাকা ক্যাফেইন কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করতে সক্ষম, যার প্রভাব ৮ থেকে ১৪ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হতে পারে।

৪. অ্যালকোহল

মাদপান ঘুমের ব্যাঘাত ঘটায়। ঘুমানোর আগে মদ্যপান করলে সারা রাত জেগে থাকার সম্ভাবনা বেশি থাকে।

৫. মিষ্টিজাতীয় খাবারকে না বলুন

মিষ্টি জাতীয় খাদ্য ঘুমে সমস্যার অন্যতম কারণ। চিনি এনার্জি লেভেল বাড়ায়, তাই ঘুমানোর আগে চিনি বা মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলুন।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে