Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

ঘাড় ব্যাথার থেরাপি নিন বাসায় বসেই


আগামী নিউজ | নিজস্ব সংবাদদাতা প্রকাশিত: আগস্ট ১, ২০২০, ১২:২৯ পিএম
ঘাড় ব্যাথার থেরাপি নিন বাসায় বসেই

ঘাড়ব্যথার প্রধান কারণ হলো ভুল দেহভঙ্গি বা ঘাড়কে ভুলভাবে ব্যবহার করে কাজ করা। একটানা দীর্ঘ সময় কম্পিউটার বা ল্যাপটপে কাজ করা কিংবা ঘাড় ঝুঁকে অনেকক্ষণ মুঠোফোনে ব্যস্ত থাকায় এই ব্যথায় আক্রান্ত ব্যক্তির সংখ্যা বাড়ছে।

ঘাড়ব্যথাসহ নানা রকম শারীরিক ব্যথায় রোগীরা চিকিৎসকদের পরামর্শ ছাড়াই নিজে নিজে উচ্চমাত্রার বিভিন্ন ব্যথানাশক ওষুধ সেবন করেন। এতে স্থায়ী সমাধান তো হচ্ছেই না বরং কিডনি, পাকস্থলি ও লিভারের অপূরণীয় ক্ষতি হতে পারে।

এ ধরনের ঘাড়ব্যথায় বরং নিয়মিত কিছু ফিজিওথেরাপি ও ব্যায়াম বাড়িতে করতে পারেন।

■ বিভিন্ন আঘাত ও হাড়ের ক্ষয়জনিত অথবা সঠিক নিয়মে দৈনন্দিন কাজ না করার কারণে ঘাড়ের মেরুদণ্ডের ডিস্কগুলো বের হয়ে এসে স্নায়ুতে চাপ সৃষ্টি করে। এই স্নায়ুতে চাপের জন্য ঘাড়ের তীব্র ব্যথার সঙ্গে ধীরে ধীরে হাতের আঙ্গুল পর্যন্ত ব্যথা, ঝিঁ ঝিঁ করা, অবশ হয়ে যাওয়ার মতো অনুভূত হওয়া ইত্যাদি লক্ষণ দেখা দেয়। এমতাবস্থায় বিছানায় শুয়ে ঘাড়ের নিচে নরম বালিশ রেখে রিপিটেড রিট্রাকশন এক্সারসাইজ করতে হবে।

■ প্রচণ্ড ঘাড়ব্যথার সঙ্গে মাংসপেশির অস্বাভাবিক সংকোচন বিবেচনা করে স্ট্রেচিং এক্সারসাইজ করানো হয়ে থাকে। এই অস্বাভাবিক মাংসপেশির সংকোচন কমানোর জন্য রোগীকে থার্মাল থেরাপি হিসেবে হিট ও কোল্ড থেরাপি দেওয়া যেতে পারে।

■ ব্যথার তীব্রতা কমে গেলে চেয়ারে বসে ‘চিন টাক’ এক্সারসাইজ করা যাবে।

■ ঘাড় থেকে হাত পর্যন্ত ব্যথা চলে এলে ঘাড়কে ঠিক বিপরীত কাঁধের দিকে নিয়ে থেরাপিউটিক এক্সারসাইজ করতে হবে। যে পাশে ব্যথা থাকে ঠিক ওই পাশের ঘাড়ের মাংসপেশির স্ট্রেচিং করা হয় ও সঙ্গে সঙ্গে কোল্ড থেরাপি দেয়া হয়। কিছু কিছু ক্ষেত্রে নার্ভের কমপ্রেশন কমানোর জন্য নিউরোডায়নামিকসের চিকিৎসা ব্যবস্থা নেয়া যেতে পারে

 

আগামীনিউজ/এএস

Dr. Neem