Dr. Neem on Daraz
Victory Day

করোনাকালে চশমা ব্যবহার এবং পরিষ্কার করার উপায়


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: জুলাই ১১, ২০২০, ১০:০৭ এএম
করোনাকালে চশমা ব্যবহার এবং পরিষ্কার করার উপায়

ফাইল ছবি

করোনাভাইরাস থেকে রেহাই পেতে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক, গ্লাভস, চশমা, ফেস শিল্ড পরা, ভালো করে হাত ধোয়া ইত্যাদি মেনে চলার পাশাপাশি, নিজেদের পরিচ্ছন্নতার দিকেও নজর দিচ্ছেন প্রত্যেকে। বাড়ি ফিরে মাস্ক এবং গ্লাভস ভালো করে ধুয়ে নিচ্ছেন বা স্যানিটাইজ করছেন। কিন্তু চশমা? নিশ্চয়ই ভুলে যাচ্ছেন।

জেনে নিন চশমা ব্যবহার এবং পরিষ্কার করার ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া নির্দেশিকাগুলো। 

চশমা মাথার উপরে রাখা এবং যখন তখন খুলে পকেটে ঢুকিয়ে দেয়ার অভ্যাস ত্যাগ করুন। বাইরের থেকে বাড়িতে আসার পর মাস্ক, গ্লাভস ও ফেস শিল্ড যেভাবে পরিষ্কার করছেন, ঠিক সেইভাবেই চশমাকে সাবান ও পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন এবং টিস্যু পেপার দিয়ে মুছে নিন। চশমা ব্যবহারের আগে ভালো করে সাবান দিয়ে নিজের হাত মুখ ধুয়ে নিন। তারপর অবশ্যই চশমার ফ্রেম ও হ্যান্ডেল স্যানিটাইজার বা সাবান দিয়ে পরিষ্কার করুন। 

চশমা রাখার বাক্স এবং চশমা পরিষ্কার করার টিস্যু যেন নিয়মিত স্যানিটাইজ হয়। চশমা রাখার আগে বাক্সটি স্যানিটাইজ করে নেবেন। বাক্সের ভেতরে চশমা ঢোকানোর আগে চশমাটি স্যানিটাইজ করুন এবং লেন্সের দিকটি উপরের দিকে রাখুন। অফিসের টেবিলে, বাথরুমের বেশিনের পাশে চশমা রাখলে তা পরার আগে স্যানিটাইজ করুন। চশমা যদি কোনো সারফেসে ঠেকে, তবে তা অবশ্যই স্যানিটাইজ করতে হবে।

আগামীনিউজ/জেএফএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে