Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

জেনে নিন পানি পানের সঠিক সময়


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: জুন ২৮, ২০২০, ১০:১৮ এএম
জেনে নিন পানি পানের সঠিক সময়

প্রতীকী ছবি

কথায় আছে 'পানির অপর নাম জীবন', পানি ছাড়া মানুষ বাঁচতে পারে না। শরীর সুস্থ রাখতে পানি খাওয়া অত্যন্ত জরুরি। শুধুমাত্র মানুষের ক্ষেত্রেই নয়, পৃথিবীর সমস্ত প্রাণীরই বেঁচে থাকার জন্য পানি প্রয়োজন হয়। আমাদের দেহে ৬০ শতাংশ পানি পাওয়া যায়। শরীরকে সুস্থ রাখতে সারাদিন কমপক্ষে ২ লিটার পানি পান করা উচিত। আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই যখন তৃষ্ণার্ত বোধ করে তখনই পানি পান করে নেয়, কিন্তু এটি করা ঠিক নয়।

সঠিক পরিমাণে পানি পানের ফলে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রিত থাকে। সঠিক পরিমাণে পানি গ্রহণ শরীরের কোষগুলোকে শক্তিশালী করতেও কাজ করে। পর্যাপ্ত পরিমাণ পানি না খাওয়ার কারণে দুর্বলতা শুরু হয়। শরীরে পানির অভাবে বিভিন্ন ধরনের রোগ হওয়ার ঝুঁকিও থেকে যায়। 

তবে, ঘুমানোর ঠিক আগে পানি পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আপনি যদি ঘুমানোর ঠিক আগে পানি পান করেন তবে রাতে আপনাকে বারবার টয়লেটে যেতে হতে পারে, যার কারণে আপনার ঘুমের সমস্যা হবে। আর, ঘুমের অভাবের কারণে নানান ধরনের রোগ হওয়ার ঝুঁকি থেকে যায়। রাতে খাবার খাওয়ার আধা ঘণ্টা পরে পানি পান করা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী। এই সময় পানি পান করলে শরীরে উপস্থিত টক্সিন বাইরে বেরিয়ে আসে। এই সময়ে, হালকা গরম পানি পান করলে পাচনতন্ত্র সঠিকভাবে কাজ করে। আপনার যদি ঘুমানোর আগে পানি খাওয়ার অভ্যাস থাকে, তবে ঘুমানোর আধা ঘণ্টা আগে পানি পান করে নিন।

আগামীনিউজ/জেএফএস

Dr. Neem