Agaminews
Dr. Neem Hakim

অনলাইন ফুড ডেলিভারি থেকেও হতে পারে সংক্রমণ


আগামী নিউজ | লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: মে ২২, ২০২০, ১০:৫২ পিএম
অনলাইন ফুড ডেলিভারি থেকেও হতে পারে সংক্রমণ

করোনাভাইরাসের কারণে বিশ্বের অনেক দেশেই এখন লকডাউন চলছে। ফলে অনেকেই অনলাইনে খাদ্য সামগ্রী এবং অন্যান্য জিনিসপত্র অর্ডার করছেন। তবে বাইরে থেকে আসা জিনিসপত্রগুলো আপনার জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। তাই খাবার অর্ডার দেওয়ার ক্ষেত্রে করোনার সংক্রমণ হবে কি না-তা নিয়ে অনেকেই চিন্তিত থাকেন।

অনলাইনে খাবার অর্ডার করা কি নিরাপদ? বিশেষজ্ঞদের তথ্য অনুযায়ী, এখনো পর্যন্ত ফুড বা ফুড প্যাকেজিংয়ের মাধ্যমে করোনাভাইরাস সংক্রমণের কোনো প্রমাণ পাওয়া যায়নি। কারণ ভালোভাবে রান্না করা হলে এই ভাইরাস বেঁচে থাকে না। তাই অনলাইনে অর্ডার করা খাবার সম্পূর্ণ নিরাপদ।

ফুড প্যাকেজিংয়ের সংস্পর্শের কারণে সংক্রামিত হওয়ার সম্ভাবনা ক্ষীণ হলেও সতর্কতা অবলম্বন করা জরুরি। আপনি যদি অনলাইনে খাবারের অর্ডার দেন, তবে এই বিষয়গুলোর দিকে বিশেষ মনোযোগ দিন-

'কনট্যাক্টলেস ডেলিভারি' বিকল্পটি নির্বাচন করুন: খাবার অর্ডার করতে আপনি ‘কনট্যাক্টলেস ডেলিভারি’ বিকল্পটি নির্বাচন করুন। আজকাল অনেক খাদ্য সরবরাহকারী সংস্থাগুলো এই বিকল্পটি সরবরাহ করছে। ‘কনট্যাক্টলেস ডেলিভারি’র ক্ষেত্রে ফুড ডেলিভারি দেওয়া ব্যক্তিটি আপনার খাবারটি আপনার দরজার বাইরে রাখবে, ডোরবেল বাজাবে এবং ডেলিভারি করা হয়েছে-তা নিশ্চিত করার জন্য আপনাকে কল করবে। এতে আপনি নিজের অর্ডারও পাবেন এবং ডেলিভারি দেওয়া ব্যক্তির থেকে নিরাপদ দূরত্বও বজায় রাখতে পারবেন।

ক্যারি ব্যাগটি বাইরেই রেখে দিন: খাবারের প্যাকেটটি ভেতরে আনার আগে ক্যারি ব্যাগটি বাইরের ডাস্টবিনে ফেলে দিন। খাবারটি একটি পরিষ্কার পাত্রে ঢালুন, প্যাকেজিংটি ডাস্টবিনে ফেলে দিন। যদি আপনার খাবারটি গরম না থাকে তবে খাওয়ার আগে গরম করুন। হাত দিয়ে না খাওয়ার পরিবর্তে চামচ এবং কাঁটাচামচ ব্যবহার করা উচিত।

ভালো করে হাত ধুয়ে ফেলুন: ফুড ডেলিভারিকে করোনা প্রুফ করার জন্য আপনাকে একটু পরিশ্রম করতে হবে। কিন্তু তাও নিরাপদ থাকার জন্য ভালোভাবে হাত ধোবেন খাওয়ার আগে এবং প্যাকেটে হাত দেওয়ার পরে।

অনলাইন পেমেন্ট করুন: ক্যাশ পেমেন্ট করা এড়ানোর চেষ্টা করুন।  আপনি যদি নগদ অর্থ প্রদান করেন তবে পুরো অর্থ দেওয়ার চেষ্টা করুন, যাতে আপনাকে বিপরীত মানুষটির কাছ থেকে কোনো চেঞ্জ নিতে না হয়। যতদূর সম্ভব, ডিজিটাল পেমেন্ট করুন।


আগামী নিউজ/নাঈম
 

Dr. Neem