Agaminews
Dr. Neem Hakim

করোনাভাইরাস চুল থেকেও ছড়াতে পারে, সুরক্ষায় আপনার করণীয় 


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: মে ১৬, ২০২০, ০৪:২৭ পিএম
করোনাভাইরাস চুল থেকেও ছড়াতে পারে, সুরক্ষায় আপনার করণীয় 

পুরো বিশ্বই এখন এক মহামারিতে আক্রান্ত। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত আর মৃত্যুর সংখ্যা। এখন পর্যন্ত তিন লাখের মানুষ প্রাণ হারিয়েছে এই ভাইরাসে। এখনো এর কোনো প্রতিষেধক আবিষ্কার করা সম্ভব হয়নি।

বিশ্বজুড়েই রাত দিন এক করে গবেষকরা এটি নিয়ে গবেষণা করেই চলেছেন। এই ভাইরাসের আচরণ, সংক্রামিত হওয়ার ধরণ, স্থায়িত্ব নিয়ে চলছে বিস্তর গবেষণা। গবেষণায় প্রতিনিয়ত উঠে আসছে নতুন নতুন তথ্য। 

দ্য ল্যানসেটে প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে, করোনাভাইরাস এক দিনের বেশি কাপড়ে স্থায়ী হতে পারে। স্টেইনলেস স্টিল এবং প্লাস্টিকের উপর চার দিন থাকতে পারে। চুল বা দাড়িতেও করোনাভাইরাস আটকে থাকতে পারে বলে দাবি গবেষকদের। তবে চুলে কতক্ষন পর্যন্ত এই ভাইরাস থাকতে পারে তা সঠিকভাবে বলতে পারেননি তারা। এটি কয়েক দিন বা কমপক্ষে কয়েক ঘন্টা পর্যন্ত থাকতে পারে এমন ধারণা তাদের।   

তাই বিশেষজ্ঞদের পরামর্শ বাইরে থাকে এসে আপনার দাড়ি এবং চুল ভালোভাবে সাবান পানি দিয়ে ধুয়ে নিন। আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশি থেকে ছড়ায় এই ভাইরাস। এটি আপনার চুলে লেগে থাকতে পারে। তাই ভালোভাবে চুল ধুয়ে নেয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। এছাড়াও বাইরে বের হলে চুল স্কার্ফ দিয়ে ঢেকে রাখতেও পারেন। 

সূত্র: টাইমসঅবইন্ডিয়া 
 

Dr. Neem