Dr. Neem on Daraz
Victory Day

ঢাকা-১৭ আসনে প্রার্থিতা ফিরে পেতে তারিকুলের রিট


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২৬, ২০২৩, ১১:২১ এএম
ঢাকা-১৭ আসনে প্রার্থিতা ফিরে পেতে তারিকুলের রিট

ফাইল ছবি

ঢাকাঃ ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে স্বতন্ত্র প্রার্থী মো. তারিকুল ইসলাম ভূঞাঁ মনোনয়নপত্র বাতিলের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেছেন।

সোমবার (২৬ জুন) বিচারপতি এস এম কুদ্দুস জামানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে।

বিষয়টি জানিয়েছেন রিটকারীর আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী। তিনি বলেন, গতকাল আমরা মনোনয়নপত্র ফেরত চেয়ে রিট করেছি। আজকে শুনানি করা হবে।

আজিম উদ্দিন বলেন, গত ১৮ জুন তারিকুল ইসলামের মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন। কমিশনের যুক্তি আমার মক্কেল শতকরা এক ভাগের কম ভোটারের সাক্ষর নিয়ে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র দাখিল করেছে। যেটি সত্য নয়। শর্ত অনুযায়ী আমরা শতকরা এক ভাগ মতে ৩২৭০ জন ভোটারের স্বাক্ষরসহ মনোনয়নপত্র জমা দিয়েছি৷ তারপরেও নির্বাচন কমিশন আমার মক্কেলের মনোনয়নপত্র বাতিল করে। আমরা আপিলও করেছি গত ২১ জুন। সেটিও খারিজ করে দেওয়া হয়েছে। সেই খারিজাদেশের বিরুদ্ধে রিট করেছি হাইকোর্টে। আজকে শুনানির পর আশা করছি পক্ষে আদেশ পাব।

রিটে বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নির্বাচন কমিশনের সচিব, ও স্থানীয় রিটার্নিং কর্মকর্তাকে।

এর আগে গত ১৮ জুন স্বতন্ত্র প্রার্থী মো. তারিকুল ইসলাম ভূঞাঁসহ ৮ প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়। তারা হলেন– জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, জাতীয় পার্টির রওশন এরশাদপন্থি মো. মামুনূর রশিদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মো. মজিবুর রহমান, স্বতন্ত্র প্রার্থী শেখ আসাদুজ্জামান জালাল, মো. তারিকুল ইসলাম ভূঞাঁ, আবু আজম খান, আশরাফুল হোসেন আলম (হিরো আলম) ও মুসাউর রহমান খান।

ঢাকার আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে রোববার মনোনয়ন বাছাই শেষে সাংবাদিকদের এই তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান।

পরে স্বতন্ত্র প্রার্থী তরিকুলের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত নির্বাচন কমিশনও বহাল রাখে।

সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে দ্বাদশ সংসদ নির্বাচনের কয়েক মাস আগে ঢাকা-১৭ আসনের উপনির্বাচন হচ্ছে। ভোটে যিনি জয়ী হবেন, তিনি কয়েক মাসের জন্যই কেবল সংসদে প্রতিনিধিত্ব করতে পারবেন।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে