Dr. Neem on Daraz
Victory Day

বীরাঙ্গনা মাজেদাকে কেন ভাতা দেওয়া হবে না জানতে রুল


আগামী নিউজ | আদালত ডেস্ক প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২১, ০২:৫৮ পিএম
বীরাঙ্গনা মাজেদাকে কেন ভাতা দেওয়া হবে না জানতে রুল

ঢাকাঃ মুক্তিযুদ্ধের সময় নির্যাতিত ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল উপজেলার রাউতনগর গ্রামের মৃত তসলিম উদ্দীনের স্ত্রী মাজেদাকে মুক্তিযোদ্ধা হিসেবে কেনও ভাতা দেওয়া হবে না—জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে তাকে কেন মুক্তিযোদ্ধা হিসেবে তালিকাভুক্ত করা হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের এসব রুলের জবাব দিতে বলেছে আদালত।

বুধবার (২২ ডিসেম্বর) বিচারপতি মো. মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে মাজেদার রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আব্দুল কাইয়ুম ও ব্যারিস্টার সাবরিনা জেরিন।

এর আগে গত ২১ ডিসেম্বর মুক্তিযোদ্ধার স্বীকৃতি এবং বন্ধ হওয়া ভাতা ফেরত পেতে হাইকোর্টে রিট দায়ের করেন মাজেদা। যিনি ‘বীরাঙ্গনা’ হিসেবে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়ে ২০১৬ সাল থেকে চার বছরের বেশি সময় ধরে সরকারি ভাতা ও সুযোগ-সুবিধা পেয়েছিলেন।

‘বীরাঙ্গনা’ মাজেদাকে মুক্তিযোদ্ধার স্বীকৃতি দিয়ে ২০১৬ সালের ২১ জুলাই গেজেট প্রকাশ করে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়। সেই থেকে তিনি প্রতি মাসের ভাতাসহ অন্যান্য সরকারি সুযোগ-সুবিধা পাচ্ছিলেন। তবে একই এলাকার মৃত দারাজ উদ্দিনের স্ত্রী আরেক মাজেদা’র আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই-বাছাই ও শুনানির পর ২০২০ সালের ২০ অক্টোবর আরেকটি গেজেট জারি করা হয়। সে গেজেটে মৃত দারাজ উদ্দিনের স্ত্রী মাজেদাকে বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেওয়া হয়।

তবে ২০১৬ সালের গেজেটে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পাওয়া মৃত তসলিম উদ্দীনের স্ত্রী মাজেদার ভাতা ও সরকারি সুযোগ-সুবিধা বন্ধ হয়ে যায়। কেন মাজেদার ভাতা ও সরকারি সুযোগ-সুবিধা বন্ধ হলো তার যথাযথ কারণ জানতে না পেরে তিনি হাইকোর্টের দ্বারস্থ হন।

আগামীনিউজ/বুরহান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে