Dr. Neem on Daraz
Victory Day

‘তথ্য সত্য হলে বিচারকের বিরুদ্ধেও নিউজ করা যাবে’


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৪:৫১ পিএম
‘তথ্য সত্য হলে বিচারকের বিরুদ্ধেও নিউজ করা যাবে’

ঢাকাঃ বিচারপতিদের ব্যক্তিগত জীবন ও দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশের ক্ষেত্রে তথ্যের সত্যতা যাচাই করার পরামর্শ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম।

ঘটনা শতভাগ সত্য হলে বিচারকের বিরুদ্ধেও সংবাদ প্রকাশ করা যাবে জানিয়ে তিনি বলেন, ‘সত্য খবর অবশ্যই প্রচার করবেন। সেটি বিচারকদের বিরুদ্ধে হলেও। কিন্তু নিউজটা হতে হবে শতভাগ সত্য।’

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে আয়োজিত এক কর্মশালায় এসব কথা বলেন এই বিচারপতি। কর্মশালার আয়োজন করে আইন-আদালত বিষয়ক সাংবাদিকদের সংগঠন ল' রিপোর্টার্স ফোরাম।

ইনায়েতুর রহিম বলেন, ‘বর্তমান সময়ে ঢাকায় যদি কোনো বিচারপতির চারটা ফ্ল্যাট থাকে তাহলে আপনারা চারটির তথ্যই দেবেন। সূত্রের বরাত দিয়ে ভুল তথ্য দেওয়া যাবে না।’

সংবাদ পরিবেশনের ক্ষেত্রে শিশুদের নাম ও ছবি প্রকাশ ও প্রচার না করা, হাইকোর্টের রায় মেনে চলর পরামর্শ দেন বিচারপতি ইনায়েতুর।

এলআরএফের সভাপতি শামীমা আক্তারের সভাপতিত্বে কর্মশালায় আদালত সাংবাদিকতার ওপর আলোচনায় ইনায়েতুর রহিম চাঞ্চল্যকর বিভিন্ন মামলার ফলোআপ প্রতিবেদন করার ওপরও গুরুত্ব দেন।

বিচারবিভাগের বিষয়ে নেতিবাচক দৃষ্টির পরিবর্তে ইতিবাচকভাবে সংবাদ করতে বলেন তিনি। কর্মশালায় সাইবার নিরাপত্তা আইন ও সাংবাদিকদের সুরক্ষা বিষয়ে আলোচনা করেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

এম/

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে