Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

১৯ মার্চেই ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০১:৩৬ পিএম
১৯ মার্চেই  ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা

ছবি: সংগৃহীত

ঢাকাঃ ১৯ মার্চেই ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা নিতে চায় পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। তবে শেষ পর্যন্ত পরিস্থিতি বিবেচনায় পরীক্ষা পেছানোও হতে পারে। কিন্তু পিএসসি ১৯ মার্চে পরীক্ষা অনুষ্ঠিত হবে ধরে নিয়ে প্রস্তুতি এগিয়ে নিচ্ছে।

৪১তম বিসিএসে আবেদন করেছিলেন ৪ লাখ ৭৫ হাজার জন। এ বিসিএসে ২ হাজারের বেশি নিয়োগ দেয়া হবে। 

পিএসসি পরীক্ষা ১৯ তারিখেই নিতে চায়। তবে শেষ পর্যন্ত কী হয় তা তিনি নিশ্চিত বলা যাচ্ছে না। কারণ কিছু শিক্ষার্থী পরীক্ষা পেছাতে চাচ্ছেন। পিএসসি বিষয়টি অবগত হয়েছে,বলে  জানান, পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইশরাত শারমীন ঈশিতা।

এদিকে আবেদনকারীদের একাংশ পরীক্ষা পেছানোর দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করছে। শুক্রবার প্রেসক্লাবে সংবাদ সম্মলন করে তারা। শনিবারও তারা মানববন্ধন করেছে। ফেইসবুকে বিভিন্ন গ্রুপ খুলে পরীক্ষা পেছানোর দাবিতে জনমত গড়ে তোলার চেষ্টা করছে তারা।

পরীক্ষা পেছানোর যুক্তি হিসেবে কিছু শিক্ষার্থী তুলে ধরছে, বিশ্ববিদ্যালয়ের হলগুলো বন্ধ। তারা এখন বাড়িতে অবস্থান করছেন। এ অবস্থায় পরীক্ষা দেয়া তাদের পক্ষে কঠিন। আবার কেউ কেউ বলছেন, করোনার কারণে মানসিক স্বাস্থ্য ভালো নেই। এই অবস্থায় বিসিএসের মতো পরীক্ষা নেয়া ঠিক নয়। কারো কারো দাবি, টিকা দেয়ার পর নেয়া হোক পরীক্ষা।

তবে পরীক্ষা ১৯ মার্চ হওয়ার পক্ষেও রয়েছেন অনেক শিক্ষার্থী। তাদের যুক্তি, পরীক্ষাটি হওয়ার কথা ২০২০ সালের ফেব্রুয়ারিতে। কিন্তু করোনার কারণে এতদিন হয়নি। আর দেরি করা ঠিক নয়। তাদের বয়স শেষ হয়ে যাচ্ছে।

ঘোষিত সূচি অনুযায়ী, ১৯ মার্চ শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ কর্মকর্তা নিয়োগ দেয়া হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় প্রভাষক ৯০৫ জন, কারিগরি শিক্ষা বিভাগে প্রভাষক ১০ জন নেয়া হবে।

শিক্ষার পরে বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেয়া হবে। পুলিশে ১০০ জন, বিসিএস স্বাস্থ্যতে সহকারী সার্জন ১১০ জন ও সহকারী ডেন্টাল সার্জন ৩০ জন নেয়া হবে।

আগামীনিউজ/সোহেল