Dr. Neem on Daraz
independent day of bangladesh

উপনির্বাচনে ৩৩ আসনেই লড়বেন ইমরান খান


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২৩, ১১:২৮ এএম
উপনির্বাচনে ৩৩ আসনেই লড়বেন ইমরান খান

ইমরান খান। ফাইল ছবি

ঢাকাঃ পাকিস্তানের জাতীয় পরিষদের ৩৩ আসনে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে মার্চের ১৬ তারিখ। সবগুলো আসনে তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান একাই প্রার্থী হতে যাচ্ছেন। দলটির পক্ষ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। ফলে পাকিস্তানের ইতিহাসে এই প্রথম কোনো প্রার্থী এতগুলো আসনে একাই লড়তে যাচ্ছেন। খবর জিও নিউজের।

রোববার (২৯ জানুয়ারি) লাহোরে দলের কোর কমিটির বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে, পিটিআই ভাইস-চেয়ারম্যান শাহ মাহমুদ কোরেশি বলেছেন, ইমরান খান সব আসনে একাই প্রার্থী হবেন। এর আগে এসব আসন থেকে ইমরান খানের দলের সদস্যরা পদত্যাগ করেন।

ধারণা করা হচ্ছে, ইমরান খানের এমন সিদ্ধান্তের ফলে দেশটির বর্তমান জোট সরকারের ওপর চাপ বাড়তে পারে। বিশেষ করে যদি তিনি অধিকাংশ আসনে জয় পান। কারণ এরই মধ্যে অর্থনৈতিক সংকটের কারণে বর্তমান সরকারের জনপ্রিয়তা কমেছে।

এর আগে ২০২২ সালের অক্টোবরে পাকিস্তানে উপ-নির্বাচনে বড় জয় পান ইমরান খান। ন্যাশনাল অ্যাসেম্বলির আট আসনের মধ্যে ছয় আসনেই জয়ী হন তিনি।

এক প্রার্থী কত সংখ্যক আসনে লড়বেন, এ নিয়ে কোনো আইনি বিধিনিষেধ নেই পাকিস্তানে। তবে নির্বাচনের পর শুধু মাত্র একটি আসনই দখলে রাখতে পারবেন কোনো নির্বাচিত জনপ্রতিনিধি। এ ক্ষেত্রে যদি একের বেশি আসনে জেতেন ইমরান, তা হলে বাকি আসনগুলোতে আবারও নির্বাচন করতে হবে।

অনাস্থা ভোটে ইমরানের পরাজয়ের পর গত ১১ এপ্রিল কমপক্ষে ১২৩ জন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের নেতা জাতীয় পরিষদ থেকে পদত্যাগ করেন।

বুইউ