Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

আফগানিস্তানে গাড়ি বোমা বিস্ফোরণ, ১৭ জনের প্রাণহানি


আগামী নিউজ | আন্তর্জাতিক নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৩১, ২০২০, ০৯:৫০ এএম
আফগানিস্তানে গাড়ি বোমা বিস্ফোরণ, ১৭ জনের প্রাণহানি

ঢাকা : আফগানিস্তানের রাজধানী কাবুলের কাছে লোগার প্রদেশে বৃহস্পতিবার শক্তিশালী গাড়ি বোমা বিস্ফোরণে কমপক্ষে ১৭ জন নিহত হয়েছেন। ওই বিস্ফোরণের ঘটনায় আরও ২১ জন আহত হয়েছেন। তাদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে বলে লোগার প্রদেশে পুলি আলম শহরের একটি হাসপাতালের চিকিৎসক ডা. সিদিকুল্লাহ জানিয়েছেন। 

তালেবান এই হামলার দায় অস্বীকার করেছে, যদিও ইসলামিক স্টেট এখনও এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, ঈদ উৎসবকে কেন্দ্র করে আফগান সরকার ও তালেবানদের মধ্যে শুক্রবার থেকে ৩ দিনের যুদ্ধবিরতির ঘোষনার পরই এই বিস্ফোরণের ঘটনা ঘটল।

লোগারের গভর্নরের মুখপাত্র দেদার লায়াং জানিয়েছে, এটি একটি আত্মঘাতী হামলা বলে ধারণা করা হচ্ছে। 

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণটি গভর্নরের কার্যালয়ের কাছাকাছি ঘটেছে এবং যেখানে বহু লোক ঈদের কেনাকাটায় সেখানে ভিড় জমিয়েছিল। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেছেন, সন্ত্রাসীরা ঈদের আগের দিন আবারও হামলা চালিয়ে আমাদের বেশ কয়েকজন দেশবাসীকে হত্যা করেছে।

তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, হামলাকারী গোষ্ঠীর সঙ্গে এ বিষয়ে কিছু করার ছিল না।

উল্লেখ্য, দেশটির সরকার ও তালেবানের মধ্যে বন্দি বিনিময়ের কারণে শান্তি আলোচনা বিলম্বিত হয়েছে। বুধবার তালেবানরা ঈদের শুভেচ্ছা হিসেবে সরকারি বন্দিদের মুক্তি দেয়ার ইঙ্গিত দেয়। তাদের মধ্যে একটি চুক্তিও হয়েছিল যে সরকার তার এক হাজার নিরাপত্তা কর্মীর বিনিময়ে ৫ হাজার তালেবান বন্দিকে মুক্তি দেবে।

জানা যায়, আফগান সরকার ৪ হাজার ৪০০ জনের বেশি তালেবান বন্দিকে মুক্তি দিয়েছে এবং বিদ্রোহীদের এক মুখপাত্র বৃহস্পতিবার বলেছিলেন যে মোট ১ হাজার ৫ জন সরকারি বন্দির মুক্তি দেয়া হয়েছে। সূত্র : আল-জাজিরা, বিবিসি

আগামীনিউজ/এসপি

Dr. Neem