Dr. Neem on Daraz
Victory Day

চিকিৎসকদের আন্দোলনে উত্তাল বিএসএমএমইউ, ভিসি অবরুদ্ধ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ১৩, ২০২৩, ০১:১০ পিএম
চিকিৎসকদের আন্দোলনে উত্তাল বিএসএমএমইউ, ভিসি অবরুদ্ধ

ঢাকাঃ মাসিক ভাতা ৫০ হাজার টাকা করাসহ তিন দফা দাবিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউতে) মানববন্ধন ও বিক্ষোভ করছেন বেসরকারি পোস্টগ্রাজুয়েট প্রশিক্ষণার্থী চিকিৎসকরা। বিএসএমএমইউ উপাচার্যের কার্যালয় ভবনের নিচে বিক্ষোভ শুরু করেন তারা। এতে নিজ কার্যালয়ে অবরুদ্ধ হয়ে পড়েন বিএসএমএমইউ উপাচার্য।

মঙ্গলবার  (১৩ জুন) সকাল ১১টায় প্রাইভেট পোস্টগ্রাজুয়েট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশন উপাচার্যের কার্যালয়ের সামনে এই কর্মসূচির আয়োজন করে। এখন উপাচার্যের কার্যালয়ের গেটে অবস্থান নিয়েছেন তারা।

চিকিৎসকদের তিন দফা দাবির মধ্যে রয়েছে মাসিক ভাতা ৫০ হাজার টাকা, নিয়মিত ভাতা প্রদান করা ও সকল ট্রেইনি চিকিৎসকদের বকেয়া ভাতা দ্রুত সময়ে পরিশোধ করা।

আন্দোলনরত চিকিৎসকরা জানান, গত অর্থবছরে বাজেটের ৬ হাজার ৫৫৮ কোটি টাকা ফেরত দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। অথচ তাদের ভাতা বৃদ্ধি করা হচ্ছে না এবং নিয়মিতও প্রদান করা হচ্ছে না। এটি স্বাস্থ্যখাতের জন্য লজ্জার বিষয়। রেসিডেন্টদের মতো নন-রেসিডেন্টদের বরাদ্দের টাকাও দেওয়া হয়নি, এটা প্রতারণা।

ভাতার বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিঞা আশ্বস্ত করলেও বিএসএমএমইউ থেকে এখনও কিছু বলা হয়নি জানিয়ে স্লোগান দিতে থাকেন তারা। ‘আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে, মানতে হবে। ঐক্য, ঐক্য চিকিৎসকদের ঐক্য’ স্লোগানে মুখরিত করে তুলেছেন উচ্চতর কোর্সে অধ্যয়নরত বেসরকারি চিকিৎসকরা।

সবাই আশার বাণী শোনান মন্তব্য করে চিকিৎসকরা জানান, এ ক্ষেত্রে কেউ কার্যকরী কোনো পদক্ষেপ নিচ্ছেন না। এ সময় চিকিৎসকদের শান্ত করার চেষ্টা করা হলে তারা সরাসরি উপাচার্যের সঙ্গে কথা বলতে চান। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা অবস্থানের ঘোষণা দেন।

এ সময় চিকিৎসকদের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল বলেন, আমরা আপনাদের দাবির বিষয়ে জেনেছি। ভিসি স্যারও জেনেছেন আপনাদের বিষয়ে। কিন্তু এভাবে আন্দোলন করে দাবি আদায় সম্ভব নয়। আপনারা ডা. মিল্টন হলে বসেন, সেখানে ভিসি স্যার আসবেন, অন্যথায় আপনাদের থেকে ৫ জন প্রতিনিধি ভিসি অফিসে পাঠান। স্যার আপনাদের কথা শুনবেন।

এ সময় আন্দোলনকারী চিকিৎসকরা রুদ্ধ বৈঠকের বিষয়ে অনীহা প্রকাশ করেন। ভিসিকে চিকিৎসকদের কাছে আসার অনুরোধ করেন।

তারা বলেন, নানা গল্প-কাহিনী বলে আমাদেরকে অনেক দমিয়ে রাখা হয়েছে, আজকে আমরা দমে যেতে এখানে আসিনি।

বর্তমানে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের কার্যালয়ের সামনে অবস্থান করছেন তারা।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে