Dr. Neem on Daraz
Victory Day

প্রতি জেলায় মা ও শিশু হাসপাতাল হবে : স্বাস্থ্যমন্ত্রী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১৯, ২০২৩, ০৩:৩৬ পিএম
প্রতি জেলায় মা ও শিশু হাসপাতাল হবে : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকাঃ দেশের প্রতিটি জেলায় একটি করে মা ও শিশু হাসপাতাল হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের স্বাস্থ্যখাত এগিয়ে চলছে। মাতৃ ও শিশু মৃত্যু রোধ করে বিশ্বের কাছে আমরা প্রশংসিত হয়েছি। আগামীতে এই সেবাকে আরও জোরদার করতে প্রতি জেলায় ৩০ থেকে ৫০ শয্যার হাসপাতাল করা হবে।

রোববার (১৯ মার্চ) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৩ উপলক্ষে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠান (নিপসম) আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের শিশুরাই দেশের ভবিষ্যৎ। যে জাতি ভবিষ্যতের কথা চিন্তা করে না, সে জাতি উন্নত হতে পারে না। শিশুরা যদি পুষ্টি নিয়ে বেড়ে উঠতে না পারে, তাহলে জাতি গঠনে সেটি বড় হুমকি হিসেবে দেখা দিতে পারে। এজন্য তাদের পুষ্টির আওতায় নিয়ে আসাকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। এ জন্য উপজেলা পর্যায়ে শিশু সেন্টার চালু করছি। 

জাহিদ মালেক আরও বলেন, ইপিআই’র মাধ্যমে ভ্যাকশিনেশন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। এতে দেশ পোলিও, টিটেনাসমুক্ত হয়েছে। দেশের প্রতিটি জেলায় একটি করে মা ও শিশু হাসপাতাল হবে। ইতোমধ্যে শিশুদের জন্য আলাদা হাসপাতাল এবং বড় হাসপাতালগুলোতে শিশু কর্ণার করা হয়েছে। অটিস্টিক শিশুদের জন্য আলাদা স্কুলের ব্যবস্থা করা হয়েছে, যাতে তারা শিক্ষা ও অধিকার পায়।

তিনি জানান, দেশে এখনও শিশুশ্রম বন্ধ হয়নি, বাল্যবিবাহও হচ্ছে। সরকারকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

শিশু নির্যাতনের প্রসঙ্গে জাহিদ মালেক বলেন, আমাদেরকে শিশু নির্যাতন বন্ধ করতে হবে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, শিশুরা নিজ পরিবার, শিক্ষাপ্রতিষ্ঠানেও নির্যাতনের শিকার হয়। এ বিষয়ে আমাদের অভিভাবকদের সচেতনতা জরুরি। মনে রাখতে হবে, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে সবার আগে স্মার্ট পরিবার গড়তে হবে।

প্রধানমন্ত্রীর প্রসংশা করে তিনি বলেন, শেখ হাসিনার রাজনীতি মানুষের জন্য, তিনি ক্ষমতায় থাকলেই দেশের পরিস্থিতি ভালো থাকে। আমরা রাজনৈতিক স্থিতিশীলতা নষ্ট করতে দিতে পারি না। আগামী নির্বাচন নিয়মের অধীনেই হবে। সংবিধানের বাইরে কোনো প্রস্তাব গ্রহণ করা হবে না। স্বাধীনতার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে শেখ হাসিনার সরকার দরকার।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মুহাম্মদ খুরশিদ আলম বলেন, শিশুরা যদি পুষ্টি নিয়ে বেড়ে উঠতে না পারে, তাহলে জাতি গঠনে সেটি বড় হুমকি হিসেবে দেখা দিতে পারে। তাদের পুষ্টির আওতায় নিয়ে আসার জন্য উপজেলা পর্যায়ে সেবা নিশ্চিত করতে শিশু সেন্টার চালু করা হয়েছে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে