Dr. Neem on Daraz
Victory Day

দেশে প্রতিবছর ৮ হাজার নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩, ০৩:১৯ পিএম
দেশে প্রতিবছর ৮ হাজার নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত

ঢাকাঃ দেশে প্রতি বছর ৮ হাজারের বেশি নারী জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত বলে ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে জানানো হয়। ক্যান্সারটির প্রতিরোধে সচেতন হওয়ার পাশাপাশি টিকা কার্যক্রম আরও জোরদারের আহ্বান জানানো হয়।

শনিবার (১৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জরায়ুমুখের ক্যান্সার সচেতন দিবস ও সচেতনতা মাস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

অনুষ্ঠানে জানানো হয়, আন্তর্জাতিক প্রতিষ্ঠান আইএআরসির তথ্য অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর ৮ হাজারের অধিক নারীর জরায়ুমুখের ক্যান্সার শনাক্ত হয়। শনাক্ত ও মৃত্যুর দিক থেকে নারীদের ক্যান্সারের মধ্যে স্তন ক্যান্সারের পরেই জরায়ুমুখের ক্যান্সারের স্থান।

এ অবস্থায় সচেতনতা তৈরির পাশাপাশি টিকা কার্যক্রম জোরদার করা জরুরি বলে জানানো হয়। জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধে ৯ থকে ১৪ বছর বয়সী কিশোরীদের দুই ডোজ টিকা দেওয়ার ওপর গুরুত্বারোপ করে বিশেষজ্ঞরা বলেন, কিশোরীদের এই টিকার আওতায় আনা গেলে জরায়ুমুখের ক্যান্সার প্রতিরোধযোগ্য রোগে পরিণত হবে।

বক্তারা বলেন, প্রাথমিক অবস্থায় ধরা পড়লে চিকিৎসায় সুস্থ হওয়া সম্ভব। প্রাথমিক প্রতিরোধের জন্য এইচপিভি নামের ক্ষতিকর ভাইরাসের বিরুদ্ধে টিকাদান, বাল্যবিবাহ বন্ধ করা এবং এই ক্যান্সারের ঝুঁকি ও প্রতিরোধ বিষয়ে ব্যাপক জনসচেতনতা দরকার, যার কোনও কার্যকর জাতীয় কর্মসূচি এখনও নেওয়া হয়নি।

তারা বলেন, প্রাথমিক অবস্থায় নির্ণয়ের জন্য ক্যান্সার স্ক্রিনিংয়ে নারীদের উদ্বুদ্ধ করা এবং স্ক্রিনিংয়ের সংগঠিত ও সমাজভিত্তিক কর্মসূচি হাতে নেওয়া জরুরি।

অনুষ্ঠানে মূল বক্তব্য তুলে ধরেন জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউটের ক্যান্সার ইপিডেমিওলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন। 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সাবেক সদস্য ও সচিব আবুল কালাম আজাদ, স্ত্রীরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. টি এ চৌধুরী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গাইনী বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. লতিফা শামসুদ্দিন, গাইনী অনকোলজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. হালিদা হানুম আক্তার প্রমুখ।

সরকারিভাবে জাতীয় কর্মসূচির জন্য জনমত গঠন ও নিজেদের সাধ্যমত সেবা দেওয়ার লক্ষ্যে ৬ষ্ঠ বারের মতো জরায়ুমুখের ক্যান্সার সচেতনতা দিবস উদযাপন ও মাসব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে মার্চ ফর মাদার নামের মোর্চা। বেলা ১১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে থেকে ‘জননীর জন্য পদযাত্রা’, তথ্যসমৃদ্ধ বাংলা লিফলেট বিতরণের মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে