Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

করোনা নিয়ন্ত্রণে ৫ দফা সুপারিশ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৮:৪৪ এএম
করোনা নিয়ন্ত্রণে ৫ দফা সুপারিশ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির

ঢাকাঃ বেসরকারি পর্যায়ে করোনাভাইরাস পরীক্ষার খরচ কমানোসহ পাঁচ দফা সুপারিশ করেছে কোভিড-১৯-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। কোভিড-১৯-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৫৯তম সভায় সভাপতিত্ব করেন সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা। রবিবার (১৮ সেপ্টেম্বর) সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৫৯তম সভা জুমের মাধ্যমে শনিবার (১৭ সেপ্টেম্বর) রাত সাড়ে ১০টায় হয়। সভায় বিস্তারিত আলোচনা শেষে পাঁচটি সুপারিশ গৃহীত হয়।

দেশে করোনার চতুর্থ ঢেউ শুরুর পর ১১ আগস্ট প্রথমবারের মতো শনাক্ত হার ৫ শতাংশের নিচে নামে। তারপর থেকে এই হার ওঠানামা করলেও তা ৫ শতাংশ ছাড়ায়নি। কিন্তু ৫ সেপ্টেম্বর থেকে করোনার প্রকোপ বাড়তে থাকায় তা শুক্রবার ছাপিয়ে ১০ দশমিক ৮৭ শতাংশে পৌঁছায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নীতিমালা অনুযায়ী, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকা অবস্থায় শনাক্তের হার পরপর দুই সপ্তাহ ৫ শতাংশের বেশি হলে পরবর্তী ঢেউ ছড়িয়েছে বলে ধরা হবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে পাঁচ দফা সুপারিশ

সব ক্ষেত্রে শতভাগ সঠিকভাবে মাস্ক পরা ও হাত ধোয়া বা সেনিটাইজার ব্যবহার নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণের জন্য জনসাধারণকে উৎসাহিত করতে সুপারিশ করা হয়েছে। এর পাশাপাশি প্রথম, দ্বিতীয় এবং বুস্টার ডোজের করোনার টিকা যারা নেননি, তাদের টিকা নিতে উদ্বুদ্ধ করার সুপারিশ করা হয়েছে।

বদ্ধস্থানে সভা করা থেকে বিরত থাকা ও দাপ্তরিক সভাগুলো যথাসম্ভব ভার্চুয়ালি করার সুপারিশ করেছে কমিটি। অপরিহার্য সামাজিক অনুষ্ঠান বা সভায় মাস্ক পরার সুপারিশ করা হয়েছে। বেসরকারি পর্যায়ে কোভিড -১৯ পরীক্ষার ব্যয় কমানোর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে কমিটি।

এমএম