Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

১৯ জুলাই সারাদেশে দেওয়া হবে বুস্টার ডোজ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১৫, ২০২২, ০৭:৩৮ পিএম
১৯ জুলাই সারাদেশে দেওয়া হবে বুস্টার ডোজ

ঢাকাঃ আবারও করোনা টিকার বুস্টার ডোজের ক্যাম্পেইন শুরু করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর। টিকা কার্যক্রম জোরদার করার জন্য এই ক্যাম্পেইন শুরু হচ্ছে। এরই ধারাবাহিকতায় আগামী ১৯ জুলাই (মঙ্গলবার) দেশব্যাপী কোভিড ভ্যাকসিন বুস্টার ডোজ দিবস উদযাপন করা হবে বলে জানিয়েছে অধিদফতর। বুস্টার ডোজে দেওয়া হবে ফাইজারের টিকা।

বৃহস্পতিবার (১৪ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. মো. শামসুল হকের সই করা এক নির্দেশনায় এই তথ্য জানানো হয়। 

ঢাকা উত্তর ২৪টি ও দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি জায়গায় টিকা নেয়ার সুযোগ পাবেন আগ্রহীরা। নির্দেশনায় কোভিড-১৯ ভ্যাকসিনেশন সমন্বয় কমিটি এবং সংশ্লিষ্ট দফতরের সবার সঙ্গে সমন্বয়পূর্বক ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে জনগণকে উদ্বুদ্ধ করে বুস্টার ডোজ দিবস পালন করা এবং সকলের প্রাপ্য বুস্টার ডোজ প্রদানের ব্যবস্থা গ্রহণ করার কথা বলা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, এই দিবসের আওতায় ১৮ বছর ও তদূর্ধ্ব সকল নাগরিককে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ কোভিড ভ্যাকসিন দেওয়া হবে। এজন্য ফাইজারের টিকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় ডোজ গ্রহণের ৪ মাস পর বুস্টার ডোজ নেওয়া যাবে। 

বুস্টার ডোজ ভ্যাকসিন গ্রহণের জন্য উপযুক্ত প্রমাণ প্রদর্শন সাপেক্ষে (কোভিড-১৯ টিকার কার্ড বা সনদ) নিকটবর্তী টিকাদান কেন্দ্র বা বাংলাদেশের যে কোনও কোডিড-১৯ ভ্যাকসিনেশন টিকাদানকেন্দ্র হতে বুস্টার ডোজ গ্রহণ করা যাবে বলেও নির্দেশনায় বলা হয়েছে। 

ওইদিন সকাল ৯টা থেকে ভ্যাকসিন দেওয়া শুরু হবে। 

নিয়মিত করোনার ১ম ও ২য় ডোজ ভ্যাকসিন দেওয়ার স্বাভাবিক কার্যক্রম চলমান রেখে টিকার বুস্টার ডোজ কার্যক্রম পরিচালনা করার জন্য নির্দেশনায় বলা হয়েছে।

এসএস