Agaminews
Dr. Neem
Dr. Neem Hakim

মহামারীর বাজেটে কী পেল স্বাস্থ্য?


আগামী নিউজ | ‍নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ৪, ২০২১, ১১:৪২ এএম
মহামারীর বাজেটে কী পেল স্বাস্থ্য?

ঢাকাঃ ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে’ ২০২১-২২ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী ৬ লাখ কোটি টাকার যে বাজেট প্রস্তাব বৃহস্পতিবার সংসদে তুললেন, তার ৫ দশমিক ৪ শতাংশ থাকল স্বাস্থ্য খাতের জন্য।

বিশেষজ্ঞরা বলছেন, মহমারীর বাস্তবতায় স্বাস্থ্যের এই বরাদ্দ প্রত্যাশা কিংবা প্রয়োজন, কোনোটার সঙ্গেই সামঞ্জস্যপূর্ণ নয়। স্বাস্থ্য খাতের সংস্কারের জন্যও কোনো দিক নির্দেশনা তারা বাজেটে পাননি।

মহামারীর মধ্যে নতুন অর্থবছরের জন্য বাজেট দিতে দাঁড়িয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বললেন, জাতীয় জীবনে করোনাভাইরাস যে ব্যাপক প্রভাব ফেলেছে, সেজন্য স্বাস্থ্য খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে তিনি প্রয়োজনীয় বরাদ্দ দিয়েছেন।

কিন্তু টাকার অংকে তিনি যে বরাদ্দের কথা জানালেন, তাতে গেল অর্থবছরের সংশোধিত বাজেটের চেয়ে ব্যয় বাড়ল ৪ শতাংশ।

বাজেটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য মোট বরাদ্দ রাখা হয়েছে ৩২ হাজার ৭৩১ কোটি টাকা। এর সঙ্গে ‘মহামারীকালে জরুরি প্রয়োজন মেটাতে’ ১০ হাজার কোটি টাকা থোক বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

গত অর্থবছরও মুস্তফা কামালাকে বাজেট দিতে হয়েছিল মহামারীর বাস্তবতা মাথায় রেখে, তাতে স্বাস্থ্য খাত বরাদ্দ পেয়েছিল ২৯ হাজার ২৪৭ কোটি টাকা। পরে সংশোধনে তা বেড়ে ৩১ হাজার ৪৭২ কোটি টাকা হয়। জরুরি চাহিদা মেটানোর জন্য গেল বাজেটেও তিনি ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দ রেখেছিলেন।

মূল বরাদ্দের হিসাবে তার এবারের স্বাস্থ্য বাজেটে টাকার অংকে বরাদ্দ বেড়েছে ১ হাজার ২৫৯ কোটি টাকা, অর্থাৎ ৪ শতাংশ। গেল অর্থবছরের স্বাস্থ্য বরাদ্দের আকার ছিল মূল বাজেটের ৫ দশমিক ১ শতাংশ, এবার তা ৫ দশমিক ৪ শতাংশ হয়েছে।

মহামারীর মধ্যে গত এক বছরে স্বাস্থ্য খাতের জন্য সরকার কী কী করেছে, তার বিস্তারিত বিবরণ বাজেট বক্তৃতায় তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, “আমরা এ সঙ্কটকালে জনস্বাস্থ্য ও জনজীবনসুরক্ষার জন্য কৌশল অবলম্বন অব্যাহত রাখব এবং পাশাপাশি মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা অনুযায়ী স্বাস্থ্য ও পরিবারকল্যাণ খাতের কার্যক্রম বাস্তবায়নে সর্বাগ্রে গুরুত্ব দেব।”

কিন্তু তার বাজেট থেকে স্বাস্থ্য খাতের জন্য খুব বেশি আশার আলো দেখতে পাচ্ছেন না এ খাতের বিশেষজ্ঞরা।