Dr. Neem on Daraz
Victory Day

স্বাস্থ্যসেবার গুরুত্ব নিয়ে ২৬ জুলাই আন্তর্জাতিক ওয়েবিনার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৩, ২০২০, ১০:৩৭ পিএম
স্বাস্থ্যসেবার গুরুত্ব নিয়ে ২৬ জুলাই আন্তর্জাতিক ওয়েবিনার

ঢাকা : স্বাস্থ্যসেবার গুরুত্ব নিয়ে ২৬ জুলাই আন্তর্জাতিক ওয়েবিনার অনুষ্ঠিত হবে।  করোনা মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে টেলিহেলথ বা টেলিমেডিসিন এবং আর্টিফিশিয়াল ইন্টালেজেন্সের গুরুত্ব নিয়ে ওয়েবিনারে অংশ নিতে যাচ্ছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। 

‘টেলিহেলথ এ নিউ নরমাল : হোয়াট আর্টিফিশিয়াল ইন্টালেজেন্স ক্যান ডু?’ শীর্ষক এ ওয়েবিনার ২৬ জুলাই সরাসরি যুক্তরাষ্ট্রে সকাল ১০টা এবং বাংলাদেশ সময় রাত ৮টায় প্রচারিত হবে।

ওয়েবিনার সঞ্চালনায় থাকবেন ফ্যাকো, লেসিক ও ভিট্রেও-রেটিনা বিশেষজ্ঞ ডা. মো. আব্দুর রাকিব তুষার। তিনি ইব্রাহিম মেডিকেল কলেজ, বারডেম জেনারেল হাসপাতালের সহযোগী অধ্যাপক এবং হারুন আই ফাউন্ডেশন হাসপাতালের পরামর্শক। ডা. তুষার বাংলাদেশ সোসাইটি অব ক্যাটরেট অ্যান্ড রিফ্রেক্টিভ সার্জন্স (বিএসসিআরএস)-এর ভাইস প্রেসিডেন্ট।

ডা. রাকিব তুষার টেলিমেডিসিন নিয়ে সূচনা বক্তব্য রাখবেন এবং টেলিমেডিসিন প্ল্যাটফর্মের মাধ্যমে চিকিৎসায় তার সাম্প্রতিক অভিজ্ঞতার কথা তুলে ধরবেন।
আলোচনায় অংশ নেবেন যুক্তরাষ্ট্রের মাউন্ট সিনাইয়ের আইকান স্কুল অব মেডিসিনের চক্ষুবিদ্যা বিভাগের সিনিয়র অধ্যাপক থিওডোর স্মিথ। তিনি রেটিনা-মেডিকেল ও সার্জিকাল চক্ষুবিদ্যার এ গবেষক মাউন্ট সিনাইয়ের নিউইয়র্ক আই অ্যান্ড ইয়ার রেটিনাল ইমেজিং ল্যাবরেটরির পরিচালক। চক্ষুবিদ্যা ও রোগতত্ত্ব নিয়ে শীর্ষস্থানীয় মেডিকেল জার্নালে একশ’রও বেশি গবেষণা নিবন্ধ রয়েছে তার।

অধ্যাপক স্মিথ টেলিমেডিসিন এবং রেটিনার রোগ নির্ণয় ও প্রতিরোধে আর্টিফিশিয়াল ইন্টালেজেন্স ব্যবহারের তাৎপর্য তুলে ধরবেন। বিশেষভাবে এইজ রিলেটেড ম্যাসকিউলার ডিজেনারেশন ডিজিজ (এএমডি), ডায়াবেটিক রেটিনোপ্যাথি (ডিআর) এবং গ্লুকোমা বিষয়ে আলোচনা করবেন খ্যাতিমান এ বিশেষজ্ঞ।

ওয়েবিনার আয়োজকরা বলেন, ‘টেলিমেডিসিন এখন ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। বিশেষ করে মহামারী শুরু হওয়ার আগে থেকে এর ব্যবহার ৭০০% বৃদ্ধি পেয়েছে। চিকিৎসা সেবায় টেলিমেডিসিন এবং আর্টিফিশিয়াল ইন্টালেজেন্স কীভাবে আরও ভূমিকা রাখতে পারে সেদিকটিই বিশেষজ্ঞদের আলোচনায় গুরুত্ব পাবে।’

 

আগামীনিউজ/এসপি
 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে