Dr. Neem on Daraz
Victory Day

নীলফামারীতে বেড়েছে মলা মাছের চাষ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ৩০, ২০২৩, ০৩:৪৩ পিএম
নীলফামারীতে বেড়েছে মলা মাছের চাষ

বিলুপ্তপ্রায় মলা মাছের চাষ নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটিতে ব্যাপকভাবে শুরু হয়েছে। বিভিন্ন হাট-বাজারে এখন পাওয়া যাচ্ছে এই মলা মাছ। মানুষের শরীরে আমিষের ঘাটতি পূরণের পাশাপাশি বেকার সমস্যা সমাধান ও আর্থিক স্বচ্ছলতা হচ্ছে।

মলা মাছ চাষি মো. মশিয়ার রহমান বলেন, চিলাহাটিতে কোথাও মলা মাছের চাষ হত না। এমনকি বাজারেও পাওয়া যেত না। মাঝে মধ্যে নদীতে বা খালে-বিলে দু-একটা পাওয়া যেত। এই মাছ পুকুরে চাষ করা যায় সেটাও জানতাম না। আর্থিক স্বচ্ছলতা ও পারিবারিক পুষ্টির চাহিদা পূরনের পাশাপাশি এলাকায় মলা মাছ চাষের বিস্তারের জন্য সেলফ হেলফ অ্যান্ড রিহেবিলিটেশন প্রোগ্রাম-শার্প সংস্থার মাধ্যমে ‘পুষ্টি সংবেদনশীল মলা মাছের ব্রুড ব্যাংক’ প্রদর্শনী পাইছি। ৭-৮ মাস আগে চাষ শুরু করেছি। এপর্যন্ত প্রায় ২০ কেজি মলা মাছ বিক্রি করেছি। এখনো পুকুরে মজুদ আছে প্রায় ৭-৮ কেজি। শার্প সংস্থা হতে মাছ চাষের জন্য এক লাখ ৪০ হাজার টাকা ঋণ নিয়ে পুকুর লিজ নিয়েছি। বর্তমানে আরও ৩টি পুকুরে বাংলা মাছের (কার্প জাতীয়) সঙ্গে মলা মাছ মজুদ করেছি।

খায়রুল ইসলাম বলেন, আমি দুইটি পুকুরে মলা মাছ চাষ করেছি। অন্য মাছের চেয়ে ভালো দামে মলা মাছ বিক্রি করা যায়। এখন পাইকারদের কাছে চার হতে সাড়ে চার শত টাকা কেজি দরে বিক্রি করছি। 

বোতলগঞ্জ বাজারের স্থানীয় মাছ বিক্রেতা জাহিদুল ইসলাম বলেন, মলা মাছ কয়েক বছর আগে পাওয়া যেত না। এখন আমাদের এলাকায় মলা মাছ চাষ হচ্ছে। তাই আমরা চাষিদের কাছ থেকে মলা মাছ কিনে বাজারে বিক্রি করছি।

এ বিষয়ে শার্প সংস্থার মৎস্য কর্মকর্তা মো. রবিউল আলম বলেন, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগারি সহযোগিতায় সমন্বিত কৃষি ইউনিট (মৎস্য খাত) এর আওতায় মাঠ পর্যায়ে মাছ চাষিদের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নতুন প্রযুক্তি ছড়িয়ে দেওয়া, পরামর্শ ও কারিগরি সহায়তা প্রদান, সচেতনতা বৃদ্ধি অব্যাহত রয়েছে। এছাড়াও নিয়মিত তদারকি, মৎস্য সেবা ও পরামর্শ কেন্দ্র, মাঠ দিবস, বিলবোর্ড স্থাপন এবং সদস্য পর্যায়ে মাছ চাষিদের প্রশিক্ষণ দেওয়া হয়। বর্তমানে চিলাহাটিতে প্রায় ১৫ পুকুরে (৬.৫ একর) চাষের জন্য কম বেশি মলা মাছ মজুদ রয়েছে।

এ বিষয়ে ডোমার উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মামুনুর রশিদ জানান, আগে প্রাকৃতিকভাবে মলা মাছ পাওয়া যেত। কিটনাশক প্রয়োগের ফলে এই মাছগুলো বিলুপ্তির পথে। শার্প সংস্থাটির সহযোগিতায় মলা মাছ অনেকে চাষ করছে। ডোমার মৎস্য দপ্তর ওই চাষিদের পরামর্শসহ বিভিন্ন সহায়তা দিচ্ছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে