Agaminews
Dr. Neem Hakim

এক দশকে ধনী বাড়ার হারে শীর্ষে বাংলাদেশ


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: মে ২৮, ২০২০, ০৭:৩২ পিএম
এক দশকে ধনী বাড়ার হারে শীর্ষে বাংলাদেশ

২০১০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সম্পদশালীর (৫০ লাখ ডলারের বেশি সম্পদের অধিকারী) সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে বাংলাদেশ শীর্ষে রয়েছে বলে জানিয়েছে বহুজাতিক আর্থিক পরামর্শ দানকারী প্রতিষ্ঠান ওয়েলথ এক্স।

ওয়েলথ এক্স নিজেদের ১০ বছর পূর্তি উপলক্ষে গত এক দশকে বিশ্বের ধনী জনগোষ্ঠীর সম্পদ পর্যালোচনা ও সামনের ১০ বছরের সম্পদ বণ্টন কেমন হবে তার ওপর একটি গবেষণা চালিয়েছে। 'আ ডিকেড অব ওয়েলথ' শীর্ষক গবেষণায় এই তথ্য উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে, বাংলাদেশে গত ১০ বছরে ১৪.৩ শতাংশ হারে ধনী বেড়েছে। প্রথম ১০টি দেশের মধ্যে ৬টিই এশিয়ার। বাংলাদেশের পরে ভিয়েতনাম।

ভিয়েতনামে ৫০ লাখ ডলারের বেশি সম্পদের অধিকারী ধনীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে গত ১০ বছর ধরে গড়ে ১৩ দশমিক ৯ শতাংশ হারে। চীনে ধনীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে সাড়ে ১৩ শতাংশ, কেনিয়ার ১৩ দশমিক ১ শতাংশ, ফিলিপাইনের ১১ দশমিক ৯ শতাংশ, থাইল্যান্ডের ১০ দশমিক ৬ শতাংশ, নিউজিল্যান্ডের ৮ দশমিক ৭ শতাংশ, যুক্তরাষ্ট্রের ৮ দশমিক ২ শতাংশ,পাকিস্তানের সাড়ে ৭ শতাংশ এবং আয়ারল্যান্ডের ৭ দশমিক ১ শতাংশ হারে।

ওয়েলথ এক্সের গবেষণায় বলা হয়েছে, গত দশকটা ছিল ধনীদের দশক। ২০১০ সাল থেকে বিশ্বে ধনী ব্যক্তি ও তাদের সম্পদের পরিমাণ দুটোই বেড়েছে হুহু করে। শতাংশের দিক দিয়ে ৫০ শতাংশেরও বেশি।

২০০৫ সাল থেকে ২০২৯ সাল পর্যন্ত বিশ্বে মিলিয়নিয়রের (যার নিট সম্পদের সঙ্গে কমপক্ষে ১০ লাখ ডলার রয়েছে) সংখ্যা প্রায় দ্বিগুণ হয়ে প্রায় আড়াই কোটিতে পৌঁছেছে।

২০০৫ সালে বিশ্বের মোট ধনীর ১৮ দশমিক ৬ শতাংশ ছিল এশিয়ায়।২০১৯ সালে এসে তা ২৭ শতাংশে পোঁছেছে।

ওয়েলথ এক্সের এই গবেষণায় দেখা গেছে, এশিয়ায় ৫০ লাখ ডলারের বেশি সম্পদশালী মানুষের সংখ্যা তিনগুণ হয়েছে। এক দশকে ১০ শতাংশ বেড়ে ২৭ শতাংশ হয়েছে।

অঞ্চলভিত্তিক সম্পদশালীর সংখ্যায় উত্তর আমেরিকা এখনো আধিপত্য বজায় রেখেছে, ৩৯ শতাংশ। (খবর: দৈনিক দেশ রূপান্তর, ২৮ মে, ২০২০) 

Dr. Neem