Dr. Neem on Daraz
Victory Day

বিশেষ প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষকদের অন্তর্ভুক্ত না করা অমানবিক


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ১১:৪২ পিএম
বিশেষ প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষকদের অন্তর্ভুক্ত না করা অমানবিক

ঢাকাঃ সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রধানমন্ত্রীর ঘোষিত বিশেষ প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের অন্তর্ভুক্ত না করাকে অমানবিক বলে আখ্যায়িত করেছে বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস )। পাশাপাশি বিশেষ প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অন্তর্ভুক্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন শিক্ষকরা।

মঙ্গলবার (২৭ জুন) বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (বাকবিশিস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি উল্লেখ করে, প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অন্তর্ভুক্ত না করার সিদ্ধান্ত অমানবিক ও অদূরদর্শী। একই সঙ্গে সরকারি চাকরিজীবীদের মতো এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের মূল বেতনের সঙ্গে ৫ শতাংশ বিশেষ প্রণোদনা স্বয়ংক্রিয়ভাবে অন্তর্ভুক্তির দাবি জানাচ্ছি।

সংগঠটির সভাপতি অধ্যাপক ড. নুর মোহাম্মদ তালুকদার ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর সই করা বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সরকার ঘোষিত সরকারি চাকরিজীবীদের পাঁচ শতাংশ বিশেষ আর্থিক প্রণোদনায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের অন্তর্ভুক্তির বিষয়টি উল্লেখ না থাকায় এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা উদ্বিগ্ন। এতে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়টি স্পষ্ট করা হলেও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের বিষয়টি উহ্য রাখা হয়েছে। এমপিওভুক্ত শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের স্বয়ংক্রিয়ভাবে পাঁচ শতাংশ বিশেষ আর্থিক প্রণোদনায় অন্তর্ভুক্ত না করা হলে তা অমানবিক ও অদূরদর্শী সিদ্ধান্ত হবে বলে মনে করেন তারা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সম্পূর্ণ একই দায়িত্ব পালন করেও নানাভাবে বঞ্চনার শিকার এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীরা বর্তমানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে এক রকম বিপর্যস্ত। তাই বর্তমানে চালু থাকা বার্ষিক প্রবৃদ্ধির মতো এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বিশেষ আর্থিক প্রণোদনায় অন্তর্ভুক্ত করার জোর দাবি জানান তারা।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে