Dr. Neem on Daraz
Victory Day

ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে সন্তানকে জোর করা যাবে না : শিক্ষামন্ত্রী


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ১১, ২০২৩, ০৭:৪৬ পিএম
ডাক্তার-ইঞ্জিনিয়ার হতে সন্তানকে জোর করা যাবে না : শিক্ষামন্ত্রী

ফাইল ছবি

ঢাকাঃ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সন্তানকে ডাক্তার বা ইঞ্জিনিয়ার হতে জোর করা যাবে না। তার যে বিষয়ে আগ্রহ তৈরি হবে সেটিকে গুরুত্ব দিলে লুকানো প্রতিভা বিকশিত হবে। তা না হলে শিক্ষার্থীদের আমরা মেধাবী করে তুলতে পারব না। শিশুর মনকে বিকশিত ও প্রতিভাবান করতে নতুন শিক্ষাক্রম সেভাবে প্রণয়ন করা হয়েছে। ২০২৫ সালের মধ্যে সব স্তরে নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন করা হবে।

রোববার (১১ জুন) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ-২০২৩ এর পুরস্কার বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ।


শিক্ষামন্ত্রী বলেন, নতুন শিক্ষাক্রম বর্তমানে প্রাথমিকের প্রথম শ্রেণি ও মাধ্যমিকের ষষ্ঠ-সপ্তম শ্রেণিতে বাস্তবায়ন করা হয়েছে। আগামী বছর অষ্টম-নবম শ্রেণিতে এটি চালু করা হবে। এতে পড়ার চাপ কমিয়ে আনা হচ্ছে। দৈনন্দিন নানা ধরনের কাজের মাধ্যমে শিক্ষার্থীদের মধ্যে লুকানো প্রতিভাকে বিকশিত করতে শেখাবে।

তিনি বলেন, আমরা চাই আর কোনো শিক্ষার্থী মুখস্থ না করে নিজের দক্ষতা অর্জন করবে। নিজেকে দক্ষ ও যোগ্য করে তুলবে। প্রযুক্তি শুধু শিখবে না প্রযুক্তি বিষয়ে উদ্ভাবক হয়ে উঠবে। 

মন্ত্রী বলেন, অতিমারিতে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে আমরা অনলাইনের ওপর জোর দিয়েছিলাম। এতে করে কেউ কেউ মোবাইলসহ নানা ধরনের ডিভাইসের ওপর আসক্ত হয়ে পড়েছে। এটি আমাদের জন্য ভয়াবহ বিষয় হয়ে দাঁড়িয়েছে। 


সেখান থেকে শিক্ষার্থীদের বেরিয়ে আনতে অভিভাবক ও শিক্ষকদের সমানতালে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অন্বেষণ-২০২৩ প্রতিযোগিতায় বিজয়ীদের অভিনন্দন জানিয়ে প্রতিমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমান যুগের সঙ্গে তাল মিলিয়ে মেধাবী হতে হলে শুধু পাঠ্যবই পড়লে হবে না এর বাহিরে সাধারণ জ্ঞান-বিজ্ঞানের বই পড়তে হবে। বাস্তবের সঙ্গে শিক্ষা না থাকলে নিজের প্রতিভা বিকাশ করতে পারবে না।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব খালেদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থী ও শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ কর্মকর্তারা।


এমআইসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে