Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশনের তালিকা প্রকাশ


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৮:১৩ পিএম
মেডিকেলের দ্বিতীয় মাইগ্রেশনের তালিকা প্রকাশ

ঢাকাঃ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষে দেশের সরকারি মেডিকেল কলেজগুলোয় ভর্তিতে দ্বিতীয় দফার মাইগ্রেশনের তালিকা প্রকাশিত হয়েছে। ২০০ আসনের বিপরীতে এই মাইগ্রেশন সম্পন্ন হবে। এরই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের আগামী ১০ আগস্ট থেকে ২৫ আগস্টের মধ্যে মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

সোমবার (৮ আগস্ট) বিকেলে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ এমবিবিএস কোর্সে সরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে প্রথম দফায় মাইগ্রেশন এবং অপেক্ষমাণ তালিকা থেকে ভর্তি শেষে গত ১৯ জুনের মধ্যে ভর্তি না হওয়ায় এবং ইতোমধ্যে ভর্তি বাতিল করায় শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে দ্বিতীয় দফায় মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয় এবং সরকারি মেডিকেল কলেজ সমূহে অপেক্ষমাণ তালিকা হতে সর্বমোট ২শ’ জনকে ভর্তির জন্য মনোনীত করা হলো। তাদের মেধা ও পছন্দের ভিত্তিতে এবং আসন শূন্যতার পরিপ্রেক্ষিতে বিভিন্ন কলেজ নির্ধারণ করা হয়েছে।’

বিজ্ঞপ্তি অনুযায়ী, মাইগ্রেশনে সুযোগপ্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তিকৃত কলেজের অধ্যক্ষের দফতরে যোগাযোগপূর্বক আগামী ১০ আগস্ট থেকে ২৫ আগস্টের মধ্যে অবশ্যই মাইগ্রেশন প্রক্রিয়া অর্থাৎ বর্তমান ভর্তিকৃত কলেজ হতে বদলি/মাইগ্রেশনকৃত কলেজে ভর্তির সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। এ ক্ষেত্রে নির্ধারিত সময়ের মাঝে মাইগ্রেশনপ্রাপ্ত শিক্ষার্থীদের কেউ ভর্তি হতে ব্যর্থ হলে উভয় কলেজ থেকে তার ছাত্রত্ব বাতিল হবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে।

ফলে অপেক্ষমাণ তালিকা থেকে যারা ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন, তাদের নির্বাচিত মেডিকেল কলেজের অধ্যক্ষের দফতরে যোগাযোগ করে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার অনুরোধ জানানো হয়েছে। সেই সঙ্গে অধিদফতরের প্রকাশিত ভর্তির বিজ্ঞপ্তির শর্তাবলী অপরিবর্তিত থাকবে বলেও সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

অপেক্ষমাণ তালিকা ও মাইগ্রেশনের ফলাফল স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট (www.dgme.gov.bd) ও স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট (www.dghs.gov.bd) থেকে জানা যাবে। এছাড়া সংশ্লিষ্ট ছাত্র-ছাত্রীদেরকে শুধুমাত্র টেলিটকের 01550155555 নম্বর থেকে SMS এর মাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানানো হবে।

এসএস