August
Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

চবি ছাত্রীকে হেনস্তা: দুই কলেজ শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৯:১০ এএম
চবি ছাত্রীকে হেনস্তা: দুই কলেজ শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল

ঢাকাঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় গ্রেফতার হাটহাজারী কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

ছাত্রত্ব বাতিল হওয়া দুই শিক্ষার্থী হলেন- হাটহাজারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী ও ফতেহপুর ইউনিয়নের জাবেদ হোসেনের ছেলে নুর হোসেন শাওন (২২) এবং একই কলেজের সম্মান দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ও ঝালকাঠির আশিয়ার এলাকার আবদুল মান্নানের ছেলে মাসুদ রানা মাসুদ (২২)।

সোমবার (২৫ জুলাই) রাতে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগে হাটহাজারী সরকারি কলেজের দুই শিক্ষার্থীর ছাত্রত্ব বাতিল করা হলো।

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের তিনজন শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের ডিসিপ্লিনারি কমিটি বিষয়টি নিয়ে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। এছাড়া এ ঘটনায় দায়ের করা মামলায় বিশ্ববিদ্যালয়ের তিন ছাত্রসহ চারজনকে আটক করেছে র্যাব।

জানতে চাইলে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) অধ্যাপক দিল আফরোজা বেগম বলেন, এ ঘটনার পরই ইউজিসির একজন সদস্য চবিতে সরেজমিনে পরিস্থিতি পরিদর্শনে গেছেন। সেখানে মূলত কী হয়েছি, কারা জড়িত, কী কারণে এমন ঘটনা ঘটেছে এসব বিষয়ে খতিয়ে দেখে ইউজিসিতে প্রতিবেদন দেবেন। এরপর আমরা পরবর্তী ব্যবস্থা নেবো।

তিনি বলেন, চবির মূল ক্যাম্পাসে অনেক স্থানে নিরাপত্তা প্রাচীর নেই বলে অবাধে বহিরাগতরা প্রবেশ করতে পারছে। এটি দেখার দায়িত্ব প্রশাসনের হলেও তারা গুরুত্ব দেয়নি। তার ওপরে ইউজিসি থেকে যৌন নিপীড়ন বন্ধে কমিটি গঠন করতে নির্দেশনা দেওয়া হলেও তারা তা করেনি। অনেকে আবার নামমাত্র কমিটি গঠন করলেও তার কোনো কার্যকারিতা নেই। সে কারণে আরেক দফায় সব বিশ্ববিদ্যালয়কে আদালতের নির্দেশ মোতাবেক কমিটি গঠন করে নিয়মিত কার্যক্রম ও প্রতিবেদন পাঠাতে বলা হবে।

এমবুইউ