Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

ভোর থেকে কেন্দ্রের বাইরে বিসিএস পরীক্ষার্থীদের অপেক্ষা


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৯:৩০ এএম
ভোর থেকে কেন্দ্রের বাইরে বিসিএস পরীক্ষার্থীদের অপেক্ষা

ঢাকাঃ ৪৪তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে আজ। সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে অনুষ্ঠিত হবে এ পরীক্ষা।

শুক্রবার (২৭ মে) সকালে সরেজমিনে রাজধানীর ঢাকা কলেজ ও গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল কেন্দ্রে দেখা যায়, ভোর থেকেই পরীক্ষার্থীরা কেন্দ্রের সামনে অপেক্ষা করেছেন। কেউ শেষ সময়ে প্রস্তুতি নিয়ে বইয়ে চোখ বুলাচ্ছেন, কেউবা পাশে থাকা আরেক পরীক্ষার্থীর সঙ্গে আলোচনা করছেন। এরপর সাড়ে আটটার দিকে লাইন ধরে কেন্দ্রে প্রবেশ করতে দেখা যায় পরীক্ষার্থীদের।

এর আগে পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, শুক্রবার সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের হলে আসন গ্রহণ করতে হবে। সাড়ে ৯টা থেকে ৯টা ৫৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের উত্তরপত্র বিতরণ করা হবে। প্রশ্নপত্র বিতরণ করা হবে ১০টায়। দুপুর ১২টায় পরীক্ষা শেষ হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে এবং প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও ভুল উত্তরের জন্য ০.৫০ নম্বর করে কাটা যাবে।

জানা গেছে, এ বছর বিসিএস পরীক্ষায় সর্বমোট প্রার্থীর সংখ্যা ৩৫০৭১৬ জন। যার মধ্যে ঢাকায় ১৮৪৩৩৯ জন, রাজশাহীতে ৩২৫৮১ জন, চট্টগ্রামে ৩০২২৯ জন, খুলনায় ২৫৯৬৭ জন, বরিশালে ১১৬৩৯ জন, সিলেটে ১০৫১৯ জন, রংপুরে ২৮৫৩২ জন এবং ময়মনসিংহে ২৬৯১০ জন প্রার্থী পরীক্ষায় অংশ নেবেন।

সকালে ধানমন্ডি অঞ্চলের জন্য নির্ধারিত কেন্দ্র ঢাকা কলেজ, গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল, ঢাকা সিটি কলেজ ও বীরশেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজ এলাকায় সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রতিটি কেন্দ্রের সামনেই প্রার্থীরা আসতে শুরু করেছেন। সময় বাড়ার সাথে সাথে তাদের ভিড় বাড়ছে। প্রার্থীরা জানান, ঝামেলা এড়াতে আগেভাগেই কেন্দ্রে এসেছেন তারা।

ধানমন্ডি এলাকার অন্যান্য কেন্দ্রগুলো হচ্ছে— সালেহা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (স্কুল অ্যান্ড কলেজ), শহীদ বেগম শেখ ফজিলাতুন নেছা মুজিব সরকারি মহাবিদ্যালয়, ইউনিভার্সিটি উইমেন্স ফেডারেশন কলেজ, ডক্টর মালিকা কলেজ, ধানমন্ডি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও রায়ের বাজার উচ্চ বিদ্যালয়।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের নির্দেশনা অনুযায়ী সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষার্থীদের প্রবেশ করানো শুরু হবে বলে জানিয়েছেন ঢাকা কলেজ কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তা সহযোগী অধ্যাপক আলতাফ মাহমুদ।

তিনি বলেন, ঢাকা কলেজ কেন্দ্রে ৩৪০০ জন পরীক্ষায় অংশ নেবেন। সুষ্ঠু পরিবেশে পরীক্ষা নিতে সব ধরনের প্রস্তুতি ঢাকা কলেজ প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে। নির্দেশনা মেনেই আমরা পরীক্ষা নেব। নিরাপত্তা নিশ্চিতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। হলে প্রবেশের সময় অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। মাস্ক ছাড়া কোন পরীক্ষার্থী পরীক্ষা হলে প্রবেশ করতে পারবেন না।

এমবুইউ