Dr. Neem on Daraz
Victory Day

৪০তম বিসিএসের ফল প্রকাশ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ০৩:৪৬ পিএম
৪০তম বিসিএসের ফল প্রকাশ

ঢাকাঃ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এ বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে দুই হাজার ২১৯ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

বুধবার (৩০ মার্চ) দুপুরে পিএসসির ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম সাধারণ বিসিএসের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। তবে ২০১৯ সালের ৩ মে অনুষ্ঠিত এমসিকিউ পরীক্ষায় অংশ নেন তিন লাখ ২৭ হাজার প্রার্থী।

২০১৯ সালের ২৫ জুলাই প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন প্রার্থী। ২০২১ সালের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত হন ১০ হাজার ৯৬৪ জন প্রার্থী। পরে করোনার কারণে মৌখিক পরীক্ষা পেছানো হয়। কয়েক ধাপে এ পরীক্ষা নেওয়া হয়।

এদিকে, পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারের এক হাজার ৯০৩টি শূন্যপদ পূরণের লক্ষ্যে ২০১৮ সালের সেপ্টেম্বরে বিজ্ঞপ্তি জারি করা হয়। পরবর্তীতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে বিজ্ঞাপির এক হাজার ৯০৩টি পদের সঙ্গে অতিরিক্ত আরও ৩১৬টি পদ যোগ করে বিভিন্ন ক্যাডারের দুই হাজার ২১৯টি পদে সুপারিশের জন্য বলা হয়।

পিএসসির বিজ্ঞপ্তিতে বলা হয়, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেও আট হাজার ১৬৬ জন প্রার্থীকে ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি। তাদেরকে নন-ক্যাডার পদের জন্য কৃতকার্য দেখানো হয়েছে।

৪০তম বিসিএসের চূড়ান্ত ফল বিষয়ে বিস্তারিত তথ্য কমিশনের  (www.bpsc.gov.bd) এবং টেলিটেকর (bpsc.teletalk.com.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়া টেলিটক বাংলাদেশ লিমিটেড থেকে এসএমএ এর মাধ্যমে ফল পাওয়া যাবে। ফল পেতে PSC40Registration Number Send করতে হবে 16222 নম্বরে। ফিরতি ম্যাসেজে ফলাফল পাওয়া যাবে।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে