Dr. Neem on Daraz
Victory Day

একাদশে ভর্তিতে চতুর্থ ধাপের আবেদন শুরু


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২২, ০১:০৫ পিএম
একাদশে ভর্তিতে চতুর্থ ধাপের আবেদন শুরু

ঢাকাঃ একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগবঞ্চিত শিক্ষার্থীদের চতুর্থ ধাপে অনলাইন আবেদন শুরু হয়েছে। ঘোষণা অনুযায়ী আজ শনিবার ও আগামীকাল শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড থেকে জানানো হয়েছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির লক্ষ্যে পুনরায় (চতুর্থ ধাপে) আবেদন গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট শিক্ষার্থী ও অভিভাবকসহ সবাইকে সময়সূচি অনুসরণ করতে বলা হলো।

বোর্ডের দেওয়া বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, চতুর্থ ধাপে অনলাইনে আবেদন ও সফটওয়্যারের মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করা হবে। আবেদন গ্রহণ শুরু ২৬ ফেব্রুয়ারি। ২৭ ফেব্রুয়ারি রাত ৮টা পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন যাচাই বাছাই করা হবে ২৮ ফেব্রুয়ারি। ফল প্রকাশ করা হবে ১ মার্চ রাত ৮টায়। শিক্ষার্থীর সিলেকশন ও নিশ্চায়ন এবং ভর্তি ২ মার্চ থেকে ৩ মার্চ বিকাল ৫টা পর্যন্ত।

জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সারাদেশে ১৫ লাখ ৬ হাজার ৭৬৩ জন শিক্ষার্থী আবেদন করে। এর মধ্যে তৃতীয় ধাপ পর্যন্ত ১৪ লাখ ৬৩ হাজার ৪৩৬ জন শিক্ষার্থী পছন্দের কলেজে ভর্তির জন্য নির্বাচিত হয়। আবেদন করেও সারাদেশে ৪৩ হাজার ৩৩০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়নি। এর মধ্যে জিপিএ-৫ পাওয়া এক হাজার ৩০০ জন ভর্তিচ্ছু রয়েছে, যাদের মধ্যে ঢাকা বোর্ডে রয়েছে ৫৪৪ জন।

২০২১ সালের এসএসসির ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ৩০ ডিসেম্বর। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

গত বছরের এসএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হয়নি। পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়া হয়।

কয়েক দফা ভর্তি শেষে আগামী ২ মার্চ থেকে একাদশ শ্রেণিতে সশরীরে ক্লাস শুরু হবে।

আগামীনিউজ/এমবুইউ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে