Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

একাদশে ভর্তির আবেদনের সময় বাড়ল


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২, ১২:৩৬ পিএম
একাদশে ভর্তির আবেদনের সময় বাড়ল

ঢাকাঃ সরকারি-বেসরকারি কলেজ-মাদরাসায় একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদনের সময়সীমা নতুন করে আরও দুই দিন বাড়ানো হয়েছে।

শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন বলেন, আন্তঃশিক্ষা বোর্ড কমিটির সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে একাদশে ভর্তির আবেদনের সময় দুদিন বাড়ানো হয়েছে। প্রথম ধাপের আবেদনের সময় আগামী ১৬ ও ১৭ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। এ সময়ের মধ্যে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইন আবেদন করতে পারবে।

তিনি বলেন, এসএসসিতে এবার ২০ লাখ ৯৬ হাজার শিক্ষার্থী পাস করেছে। সেখানে এখন পর্যন্ত আবেদন করেছে ১৫ লাখেরো বেশি শিক্ষার্থী। আমরা ধারণা করছি, আরও এক থেকে দেড় লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করবে। এর বাইরে মেডিকেল টেকনোলজি, নার্সিং, পলিটেকনিকে দুই থেকে আড়াই লাখ শিক্ষার্থী ভর্তি হবে। আমাদের হাতে যেহেতু সময় আছে, তাই সময় বাড়ানো হয়েছে। তবে, নির্দিষ্ট টাইম ফ্রেমের মধ্যে অন্য সব কাজ ঠিকমতোই হবে।

শিক্ষার্থীদের আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করতে হচ্ছে। তারা সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করতে পারছে। ভর্তির জন্য তিন ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে। এবারো ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবে শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।

ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। এর আগে, ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদনের সময়সীমা নির্দিষ্ট ছিল।

আগামীনিউজ/বুরহান