Agaminews
 অমর একুশে
Dr. Neem Hakim

স্কুল-কলেজ খুলবে ২৪ মে‍‍’র পরে


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৩:১৮ পিএম
স্কুল-কলেজ খুলবে ২৪ মে‍‍’র পরে

ছবি: সংগৃহীত

ঢাকাঃ আগামী ২৪ মে থেকে দেশের সব বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরপরই খোলা হবে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান। 

গতকাল  সোমবার (২২ ফেব্রুয়ারি) ভার্চুয়াল মাধ্যমে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এসব কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, গত এক বছর থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা অনেক পিছিয়ে গেছে। অনলাইনে শ্রেণি-ক্লাস চালু রাখা হলেও অনেকে সে সুবিধা থেকে বঞ্চিত রয়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে একাধিক সভা করেছি। সবার সম্মতি ও বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে আমরা আগামী ২৪ মে থেকে দেশের সব বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি  বলেন, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী প্রথমে বিশ্ববিদ্যালয় খুলে দেয়া হবে। এরপর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের সব শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। এজন্য সকল স্কুল-কলেজ পরিষ্কার-পরিচ্ছন্ন করে প্রস্তুতি সম্পন্ন করেছে। সরকারি নির্দেশনা মোতাবেক সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া হবে।

মন্ত্রী আরও বলেন, স্কুল-কলেজ খোলার পর ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে ৬ দিন ক্লাস করানো হবে। অন্য স্তরের শিক্ষার্থীদের সপ্তাহে একদিন ক্লাস করানো হবে। ছয় দিন ক্লাস করিয়ে তাদের সংক্ষিপ্ত সিলেবাস পড়ানো হবে। সিলেবাস শেষ করে একটি টেস্ট বা প্রি-টেস্ট পরীক্ষা নিয়ে তাদের জন্য পাবলিক পরীক্ষা আয়োজন করা হবে।

আগামীনিউজ/এএইচ