Agaminews
 অমর একুশে
Dr. Neem Hakim

মার্চে প্রত্যেক শিক্ষার্থী পাবে এক হাজার টাকা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৭:৪৪ পিএম
মার্চে প্রত্যেক শিক্ষার্থী পাবে এক হাজার টাকা

ছবিঃ সংগৃহীত

ঢাকাঃ মহামারি করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী মার্চে যদি শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয় তাহলে প্রাথমিকের এক কোটি ১০ লাখ শিক্ষার্থী ‘কিডস অ্যালাউন্স’ হিসেবে এক হাজার টাকা করে পাবে।ইতোমধ্যে প্রয়োজনীয় অর্থ ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়।

প্রাথমিক মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে ৩ হাজার ৫০০ কোটি টাকা উপবৃত্তি ও কিউস অ্যালাউন্সের জন্য ছাড় করা হয়েছে। এ টাকা থেকে প্রাথমিক পর্যায়ের নিয়মিত ১ কোটি ১০ লাখ শিক্ষার্থীর কিডস অ্যালাউন্স বাবদ প্রায় ১১’শ কোটি টাকা বরাদ্দ দেওয়া হবে। এছাড়া উপবৃত্তির তিন কিস্তির বকেয়া পরিশোধ করা হবে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন গণমাধ্যমকে বলেন, ‘কিডস অ্যালাউন্স ও বকেয়া উপবৃত্তির টাকা দেওয়ার জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেয়েছি। এখন যেকোনো সময় এ টাকা বিরতণ করা হবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এ টাকাটা শিক্ষার্থীদের হাতে উপহার হিসেবে তুলে দিতে চাই। যাতে সে নতুন উদ্যমে ক্লাসে ফিরতে পারে।’

জানা গেছে, প্রতি কিস্তির টাকা পরিশোধ করতে প্রায় ৪৫০ কোটি টাকার প্রয়োজন হয়। সে হিসেবে দুই কিস্তি বাবদ প্রায় ৯০০ কোটি লাগবে।

এ বিষয়ে জানতে চাইলে ‘প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান’ প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মো. ইউসুফ আলী বলেন, ২০২০ সালের এপ্রিল-জুন মাসের কিস্তির টাকা বিতরণ প্রায় শেষ পর্যায়ে। অর্থ ছাড় হলে কিডস অ্যালাউন্স ও বকেয়া উপবৃত্তি টাকা বিতরণ করতে আমরা প্রস্তুত এবং এ টাকা শিক্ষার্থীদের মায়ের মোবাইলে নগদ-এর মাধ্যমে পৌঁছে দেওয়া হবে।

আগামীনিউজ/নাসির