Dr. Neem on Daraz
Victory Day

৯ তথ্য না দিলে বেতন পাবেন না এমপিওভুক্ত শিক্ষকরা!


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ৯, ২০২১, ০২:০০ পিএম
৯ তথ্য না দিলে বেতন পাবেন না এমপিওভুক্ত শিক্ষকরা!

সংগৃহীত

ঢাকাঃ এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) শিক্ষক-কর্মচারীদের বেতন-সংক্রান্ত নতুন নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)।
 
নির্দেশনা অনুযায়ী, এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের নিজ ব্যাংক হিসাবে সরাসরি বেতন ভাতা পৌঁছে দেবে সরকার। এ জন্য ৯টি তথ্য হালনাগাদ করতে হবে শিক্ষক-কর্মচারীদের। তা না করা হলে অ্যাকাউন্টে বেতন জমা হবে না। 

৭ জানুয়ারি এই সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে মাউশি। শুক্রবার (৮ জানুয়ারি) ওই আদেশ প্রকাশ করা হয়েছে মাউশির ওয়েবসাইটে।

‘এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) শিক্ষক-কর্মচারীর এমপিও-এর অর্থ  পাঠানো হবে জিটুপি (গভর্মেন্ট টু পারসন) পদ্ধতিতে ইএফটির (ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার) মাধ্যমে।’ বলা হয় ওই আদেশে। 

আদেশে আরও বলা হয়, ‘এসব শিক্ষক-কর্মচারীর টাকাপ্রাপ্তি সহজ করার লক্ষ্যে অর্থ বিভাগের সচিবের সভাপতিত্বে গত বছর ২ সেপ্টেম্বর সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় শিক্ষক-কর্মচারীর এমপিও-এর অর্থ দেওয়ার জন্য তাদের ব্যবহৃত ব্যাংক অ‌্যাকাউন্টে জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে পাঠানোর সিদ্ধান্ত হয়।’

ইতোমধ্যে এমপিও সিস্টেমে প্রয়োজনীয় আপগ্রেডেশনের উদ্যোগ নেওয়া হয়েছে অনলাইনে। 

যে ৯ তথ্য হালনাগাদ করতে হবে:

(ক) শিক্ষক-কর্মচারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর। 

(খ) এসএসসি ও সমমানের সনদ অনুযায়ী শিক্ষক-কর্মচারীর নাম (এসএসসি ও সমমানের সনদ অনুযায়ী এমপিওশিট, জাতীয় পরিচয়পত্রের নাম একই রকম হতে হবে)।

(গ) যাদের এসএসসি ও সমমানের সনদ নেই, তাদের সর্বশেষ শিক্ষাগত যোগ্যতার সনদ (এমপিওশিট ও জাতীয় পরিচয়পত্রের নাম একই রকম থাকতে হবে)।

(ঘ) ব্যাংক হিসাবের নাম শিক্ষক-কর্মচারীর নিজ নামে থাকতে হবে।

(ঙ) ব্যাংকের নাম, শাখার নাম ও রাউটিং নম্বর।

(চ) শিক্ষক-কর্মচারীর ব্যাংক হিসাব নম্বর (অনলাইন ব্যাংক হিসাব নম্বর ১৩ থেকে ১৭ ডিজিট)।

(ছ) শিক্ষক-কর্মচারীর জন্মতারিখ।

(জ) শিক্ষক-কর্মচারীর বেতন কোড ও বেতন কোডের ধাপ।

(ঝ) শিক্ষক-কর্মচারীর মোবাইল নম্বর।

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে