Dr. Neem on Daraz
Victory Day

এইচএসসি পরীক্ষা শুরু ১৭ আগস্ট


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৮, ২০২৩, ০২:৪২ পিএম
এইচএসসি পরীক্ষা শুরু ১৭ আগস্ট

ফাইল ছবি

ঢাকাঃ চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্ট থেকে সারাদেশে একযোগে শুরু হবে। চলবে আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার (৮ জুন) এইচএসসি পরীক্ষার সূচি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত পরীক্ষা সূচিতে দেখা গেছে, ১৭ আগস্ট বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ২০ আগস্ট বাংলা ২য় পত্র, ২২ আগস্ট ইংরেজি প্রথম এবং ২৪ আগস্ট ইংরেজি ২য় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২৭ আগস্ট তথ্য ও প্রযুক্তি পরীক্ষা হবে, এরপর ২৯ আগস্ট থেকে বিভাগভিত্তিক পরীক্ষা শুরু হবে, যা ২৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এরপর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৪ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে ব্যবহারিক পরীক্ষা।

এর আগে এ বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা ১৭ আগস্ট থেকে শুরু করার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠিয়েছিল শিক্ষাবোর্ডগুলো। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানিয়েছেন, শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিলে সেটি চূড়ান্ত হবে। অবশেষে সেই চূড়ান্ত অনুমোদনের পর পরীক্ষার সূচি প্রকাশ করা হলো।

বোর্ডের কর্মকর্তারা জানান, ২০১০ সাল থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি, এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরু হতো। এ সময়সূচিতে বাধা আসে ২০২০ সালে করোনাভাইরাসের কারণে। করোনার কারণে আগের পরীক্ষা সূচি এলোমেলো হয়ে যায়। ২০২১ সালে এইচএসসি পরীক্ষা শুরু হয় ডিসেম্বর মাসের ২ তারিখ এবং ২০২২ সালের পরীক্ষা শুরু হয় ৬ নভেম্বর। পিছিয়ে যাওয়া এই পরীক্ষা ধীরে ধীরে এগিয়ে আনার পরিকল্পনা হাতে নেয় শিক্ষা মন্ত্রণালয়। সিদ্ধান্ত হয় ২০২৩ সালের পরীক্ষা জুলাই মাসের মাঝামাঝি সময় নেওয়া হবে। কিন্তু কলেজগুলো সিলেবাস শেষ করতে না পারায় এই পরীক্ষা এক মাস পিছিয়ে এখন আগস্টের মাঝামাঝি নেওয়া হবে বলে জানান বোর্ড কর্মকর্তারা।

২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ২০২২ সালের পুনর্বিন্যাস করা পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে অনুষ্ঠিত হবে।

এইচএসসির রুটির দেখতে এখানে ক্লিক করুন>>>

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে