Dr. Neem on Daraz
Victory Day

ফেল করা ১১ শিক্ষার্থী পেল জিপিএ-৫


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২, ০৯:৪৩ এএম
ফেল করা ১১ শিক্ষার্থী পেল জিপিএ-৫

যশোরঃ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণে ৬০ জনের ফলাফল পরিবর্তন হয়েছে। ফেল থেকে বিভিন্ন গ্রেডে পাস করেছে ৩৫ জন পরীক্ষার্থী। জিপিএ-৫ পেয়েছে ২৩ জন। এর মধ্যে ১১ জন পরীক্ষার্থী আগে ফেল করলেও পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পেয়েছে। বাকিদেরও গ্রেড পরিবর্তন হয়েছে। 

শুক্রবার (২১ জানুয়ারি) এসএসসি ও সমমান পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষার প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে। 

ফেল করা শিক্ষার্থীরা জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতা আর দায়িত্বশীলতা নিয়ে প্রশ্ন তুলেছেন অভিভাবকরা। তবে বোর্ড সংশ্লিষ্টরা বলছেন, আগে খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

যশোর শিক্ষাবোর্ড সূত্র জানায়, করোনার কারণে দেড়বছর সরাসরি ক্লাস না হওয়ায় ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া হয় তিনটি নৈর্বাচনিক বিষয়ে। গতবছরের ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানে পরীক্ষার ফল প্রকাশ করা হয়। ফলাফলে পাসের হার ছিল ৯৩ দশমিক ৯ শতাংশ। জিপিএ-৫ পায় ১৬ হাজার ৪৬১ জন।

প্রকাশিত ফলাফলে আপত্তি তুলে ও প্রত্যাশা পূরণ না হওয়ায় উত্তরপত্র নতুন করে মূল্যায়নের জন্য আবেদন করে ছয় হাজার ৮৬৩ পরীক্ষার্থী। এতে ৬০ জনের ফল পরিবর্তন এসেছে। তাদের মধ্যে ফেল করা ৩৫ জন পুনর্নিরীক্ষায় বিভিন্ন গ্রেড পয়েন্ট পেয়ে পাস করেছে। এর বাইরে অকৃতকার্য থেকে জিপিএ-৫ পেয়েছে ১১ জন।

‘এ’ গ্রেড থেকে জিপিএ-৫ পেয়েছে সাতজন, ‘এ মাইনাস’ থেকে জিপিএ-৫ পেয়েছে চারজন। এছাড়া বাকিদের বিভিন্ন গ্রেডে ফলাফল পরিবর্তন হয়েছে।

এ বিষয়ে যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুন্দ্র বলেন, পরীক্ষার উত্তরপত্রে নম্বর যোগফল গণনার কারণে পুনঃনিরীক্ষার রেজাল্টে পরিবর্তন আসে। ৬ হাজার ৮শ’৬৩ জন পরীক্ষার্থীর উত্তরপত্র নতুন করে পরীক্ষক নির্ধারণ করে মূল্যায়ন করা হয়। এতে ৬০ জনের ফল পরিবর্তন হয়েছে। যাদের ফল পরিবর্তন করা হয়েছে তাদের মধ্যে ৩৫ জন প্রথম প্রকাশিত ফলাফলে ফেল করেছিল। 

ফেল করা শিক্ষার্থীরা পুনঃনিরীক্ষায় জিপিএ-৫ পাওয়ায় পরীক্ষকদের দক্ষতার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, অভিজ্ঞ পরীক্ষক দিয়ে খাতা পুনঃনিরীক্ষা করা হয়েছে। যার মধ্যে কিছু খাতায় অনিচ্ছাকৃত বা গণনায় কারণে ভুল হয়। নিয়ম অনুয়ায়ী যে প্রাপ্য ফলাফল সেটাই দেওয়া হয়েছে। আর খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আগামীনিউজ/বুরহান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে