Dr. Neem on Daraz
Victory Day

বাকৃবিতে বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সুযোগ


আগামী নিউজ | তানিউল করিম জীম, বাকৃবি প্রতিনিধি প্রকাশিত: মে ৫, ২০২১, ০৩:১৫ পিএম
বাকৃবিতে বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির সুযোগ

ময়মনসিংহঃগত বছরের মতো এবারও কৃষি বিশ্ববিদ্যালয়সমুহের গুচ্ছ ভর্তি পরীক্ষার ২০২০-২০২১ সেশনের সার্কুলার প্রকাশিত হয়েছে। সার্কুলারে দেখা যায় শিক্ষার্থীরা বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং নামে একটি নতুন ডিগ্রির অধীনে ভর্তির সুযোগ পাবে প্রাচীন কৃষি শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি)। 

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদনে বাকৃবিতে প্রথম বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং নামে একটি নতুন ডিগ্রি চালু হলো। বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ থেকে ওই ডিগ্রি দেওয়া হবে । 

২০২১ সালেই এর প্রথম ব্যাচ চালু হবে বলে নিশ্চিত করেছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অুষদের ডীন অধ্যাপক ড. মো. নূরুল হক। এবছর ৩০ জন শিক্ষার্থীকে এ ডিগ্রি দেওয়ার জন্য ভর্তি করা হবে।

জানা যায়, কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ চালু হয় ১৯৬৪-৬৫ শিক্ষাবর্ষে। এ অনুষদের আওতায় বিএসসি ইন এগ্রিকালচারাল ইঞ্জিনিয়ারিং এবং বিএসসি ইন ফুড ইঞ্জিনিয়ারিং নামে ২টি ডিগ্রি চালু আছে। চলতি বছরে বিএসসি ইন বায়োইনফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং ডিগ্রিটিও এ অনুষদ থেকে দেওয়া হবে। 

কম্পিউটার সাইন্স এন্ড ম্যাথম্যাটিক্স বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মো. মোস্তাগীজ বিল্লাহ বলেন, বায়োইফরমেটিক্স ইঞ্জিনিয়ারিং বিষয়টি বর্তমান সময়ের খুবই প্রয়োজনীয় একটি বিষয়। এ ডিগ্রিটি প্রদান করার জন্য বাকৃবি খুবই উপযোগী। শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় যথেষ্ট ল্যাব এবং শিক্ষক বিদ্যমান। বিশ্ববিদ্যালয়ের প্রায় ২২টি বিভাগ এই ডিগ্রির সাথে জড়িত। এবং ভবিষ্যতে প্রয়োজন অনুযায়ী বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগ দেওয়া হবে। ভবিষ্যত বাংলাদেশে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আমি আশাবাদি। 

অধ্যাপক ড. মো. নূরুল হক বলেন, গত বছরের আগস্ট মাসে ইউজিসি থেকে এ ডিগ্রিটি খোলার অনুমোদন পাই। এ বছর ৩০টি আসনে শিক্ষার্থীদের ভর্তি করা হবে এবং এর জন্য যথেষ্ট ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বিষয়ভিত্তিক শিক্ষক নিয়োগের কথা জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়টি আমাদের কম্পিউটার সাইন্স এন্ড ম্যাথম্যাটিক্স বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের বায়োলজি সম্পর্কিত বিভাগের সাথে খুবই সামঞ্জস্যপূর্ণ। বর্তমান কোর্স কারিকুলামের ক্লাস এই বিভাগের শিক্ষকরাই নিবেন। এছাড়া আমরা ইউজিসিতে নতুন শিক্ষক নিযোগের জন্য অর্গানোগ্রাম পাঠিয়েছেন। অনুমোদন পেলেই আমরা শিক্ষক নিয়োগের সার্কুলার দেওয়া হবে।

আগামীনিউজ/নাহিদ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে