Dr. Neem on Daraz
Victory Day

বুয়েটে ভর্তির আবেদন করবেন যেভাবে


আগামী নিউজ প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২১, ১১:৩৭ এএম
বুয়েটে ভর্তির আবেদন করবেন যেভাবে

ছবি: সংগ্রহীত

ঢাকাঃ বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তির প্রাথমিক আবেদন শুরু হয়েছে। এই প্রক্রিয়া চলবে ২৪ এপ্রিল বেলা ৩টা পর্যন্ত।

সম্প্রতি ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে বুয়েট। এতে জানানো হয়, করোনা মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে এসব পরীক্ষা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১৫ এপ্রিল সকাল ১০টা থেকে অনলাইনের মাধ্যমে বুয়েটের স্নাতক ভর্তির প্রাথমিক আবেদন শুরু হবে। ‘ক’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ) আবেদন, প্রাক্‌-নির্বাচনী ও মূল ভর্তি বাবদ ১ হাজার এবং ‘খ’ গ্রুপে (প্রকৌশল ও বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পন বিভাগ ও স্থাপত্য বিভাগে) ১ হাজার ২০০ টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ফি দিয়ে আবেদন প্রক্রিয়া শেষ করতে হবে।

পরীক্ষা হবে দুই ধাপে। প্রাক্‌-নির্বাচনী পরীক্ষা হবে আগামী ৩১ মে ও ১ জুন। এই পরীক্ষায় উত্তীর্ণরা চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশ নেবেন ১০ জুন।

৩১ মে ও ১ জুন চার শিফটে এক ঘণ্টায় ১০০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে প্রাক্‌-নির্বাচনী পরীক্ষা হবে। মূল ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচিত আবেদনকারীদের নাম প্রকাশ হবে ৫ জুন। বুয়েটের মূল ভর্তি পরীক্ষা হবে ১০ জুন। এরপর ১ জুলাই নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা প্রকাশ হবে।

আবেদন করার নিয়ম ও ভর্তির নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এদিকে, আবেদনকারীদের প্রশ্নের ধারণা দিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র বুয়েটের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। 

আগামীনিউজ/প্রভাত

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে