Dr. Neem on Daraz
Victory Day

বাংলাদেশকে ২২৫৩ কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা


আগামী নিউজ | আগামী নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ২৮, ২০২৩, ০৯:২৭ এএম
বাংলাদেশকে ২২৫৩ কোটি টাকা ঋণ দিচ্ছে জাইকা

ঢাকাঃ বাংলাদেশের অভ্যন্তরীণ পাবলিক ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট (পাবলিক আর্থিক ব্যবস্থাপনায়) উন্নয়নের জন্য ২২৫৩ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান। জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) এই ঋণের মাধ্যমে বাংলাদেশের পাবলিক আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন সাধন করা হবে।‌ বার্ষিক সুদ হার ১.৬ শতাংশ সুদে এ টাকা ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ঋণ পরিশোধের সময়সীমা থাকছে ৩০ বছর।

মঙ্গলবার (২৭ জুন) রাজধানীর আগারগাঁওয়ের শের-এ-বাংলা নগরে এনইসি-২ সম্মেলন কক্ষে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমোহিদে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জাইকা জানায়, বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারের লক্ষ্যে দ্রুতই এ বাজেট সহায়তা ঋণ বিতরণ করা হবে। এই ঋণের জন্য উন্নয়ন নীতি কর্মসূচি বাংলাদেশ সরকারের রাজস্ব বৃদ্ধি ও ব্যয় ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে জন-আর্থিক ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

এ ঋণের বার্ষিক সুদ হার ১ দশমিক ৬ শতাংশ এবং ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ঋণ পরিশোধের সময়সীমা ৩০ বছর।

এ নিয়ে জাইকা বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুচি তোমাহিদে বলেন, ‘অর্থনীতির পুনরুদ্ধার এবং বাংলাদেশের টেকসই ও অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির ক্ষেত্রে এ ঋণ চুক্তি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ তহবিল সরকারের বাজেটের চাহিদা মেটাতে, বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে ও সংস্কার পরিকল্পনাকে গতিশীল করতে সহায়তা করবে।’

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে