ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ০২:২৬ পিএম
ফ্যামিলি কার্ডে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকাঃ নিত্যপ্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বগতির পরিস্থিতি মোকাবিলায় নিম্ন আয়ের এক পরিবারকে সাশ্রয়ী মূল্যে পণ্য কেনার সুযোগ করে দিচ্ছে সরকার। রবিবার (১১ সেপ্টেম্বর) চলতি মাসের পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করেছে সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।  

রাজধানীর তেজগাঁও বেগুনবাড়ি এলাকায় পণ্য বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ। এসময় অতিরিক্ত সচিব (আইআইটি) এ কে এম আলী আহাদ খান, টিসিবির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, উত্তর সিটি কর্পোরেশন এর ২৪ নং ওয়ার্ডের কমিশনার আলহাজ সফিউল্লাহ (সফি), টিসিবির প্রধান কার্যালয়ের পরিচালক, সচিব, প্রধান কর্মকর্তারাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তপন কান্তি ঘোষ বলেন, টিসিবির মাধ্যমে প্রায় ৫ কোটি মানুষ উপকৃত হচ্ছে। প্রতি মাসেই এই পণ্য দেওয়া হবে। 

তিনি বলেন, ‘১ কোটি পরিবারকে মাসে একবার করে পণ্য দিতে বছরে প্রায় ৫ হাজার ২০০ কোটি টাকা ভর্তুকি প্রয়োজন হয়। সব দিক চিন্তা করে ও টিসিবির সক্ষমতা বিবেচনা নিয়ে ভবিষ্যতে মাসে ২ বার পণ্য দেওয়া যায় কিনা মন্ত্রণালয় তা দেখবে।’

প্রতিটি কার্ডের বিপরীতে একজন ২ লিটার তেল, ২ কেজি মশুর ডাল ও ১ কেজি চিনি কিনতে পারছেন ৪০৫ টাকা প্যাকেজে। ঢাকার প্রায় ৩০০ ডিলার এবং দেশব্যাপী প্রায় ৩ হাজার ৫০০ ডিলারের মাধ্যমে সারা মাসব্যাপী বিক্রয় কার্যক্রম অব্যাহত থাকবে।

রাজধানীর দক্ষিণ বেগুনবাড়ি দীপিকার মোড়ের নবী হোসেন জেনারেল স্টোরে গিয়ে দেখা যায়, ফ্যামিলি কার্ডের বিপরীতে ভর্তুকি মূল্যে সেখানে সয়াবিন তেল বিক্রি হচ্ছে প্রতি লিটার ১১০ টাকা, প্রতি কেজি ডাল ৬৫ টাকা এবং চিনি ৫৫ টাকা কেজি দরে।

টিসিবি জানিয়েছে, দেশের বাইরে থেকে আসা সাপেক্ষে ঢাকা মহানগরীতে পেঁয়াজ বিক্রি করা হবে।

এমবুইউ