Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

স্বর্ণ ফেরত-পরিবর্তনে মিলবে আগের চেয়ে বেশি অর্থ


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০২২, ০৯:২৭ পিএম
স্বর্ণ ফেরত-পরিবর্তনে মিলবে আগের চেয়ে বেশি অর্থ

ঢাকাঃ দফায় দফায় মূল্যবৃদ্ধির পর এবার স্বর্ণ ফেরত ও পরিবর্তনে অর্থ বিনিময়ের হার বাড়ানো হয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, স্বর্ণালংকার ফেরত দিলে ক্রেতারা আগের চেয়ে পাঁচ শতাংশ এবং পরিবর্তনের ক্ষেত্রে দুই শতাংশ অর্থ বেশি পাবেন।

এই হিসেবে বর্তমানে গ্রাহকরা স্বর্ণালংকার কেনার পর ফেরত দিলে ৮৫ শতাংশ এবং পরিবর্তন কর‌লে ৯২ শতাংশ অর্থ পাবেন। যেখানে এতদিন স্বর্ণালংকার ফেরতের ক্ষেত্রে ৮০ শতাংশ, আর পরিবর্তনের ক্ষেত্রে ৯০ শতাংশ অর্থ পেতেন গ্রাহকরা।

সোমবার (৮ আগস্ট) নতুন এই সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

দেশের স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠনটি জানিয়েছে, সম্প্রতি বাজুসের এক সভায় ক্রেতাদের সুবিধার্থে স্বর্ণালংকার এক্সচেঞ্জ (পরিবর্তন) এবং পারচেজের (ক্রেতার কাছ থেকে কেনা) হার কমানো হয়েছে। ফলে নতুন নিয়ম অনুযায়ী, স্বর্ণালংকার এক্সচেঞ্জের ক্ষেত্রে আট শতাংশ এবং পারচেজের ক্ষেত্রে ১৫ শতাংশ বাদ যাবে। সেই সঙ্গে স্বর্ণালংকার বিক্রির সময় প্রতি গ্রামে ৩০০ টাকা মজুরি দিতে হবে।

যদিও আগে স্বর্ণালংকার এক্সচেঞ্জের ক্ষেত্রে ১০ শতাংশ এবং পারচেজের ক্ষেত্রে ২০ শতাংশ বাদ দেওয়া হতো।

উল্লেখ্য, সম্প্রতি কয়েক দফায় স্বর্ণের দাম বাড়িয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এরমধ্যে গত ২৬ জুলাই এক দফায় স্বর্ণের দাম বাড়ানো হয়। যা কার্যকর হয় পরদিন ২৭ জুলাই থেকে। পরে আবারও একদিনের ব্যবধানে ২৮ জুলাই নতুন করে দাম বাড়ানো হয়। যা ২৯ জুলাই থেকে কার্যকর হয়। তারপর আবারও গত ৩ আগস্ট স্বর্ণের দাম বাড়ানো হয়। এর পরদিন (৪ আগস্ট) থেকে ওই দর কার্যকর হলেও সর্বশেষ গত শনিবার (৬ আগস্ট) আরেক দফায় স্বর্ণের দাম বাড়ায় বাজুস। এই দফায় ভরি প্রতি দাম বাড়ানো হয়েছে এক হাজার ৯৮৩ টাকা। এতে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম দাঁড়িয়েছে ৮৪ হাজার ৩৩১ টাকা।

এসএস