Dr. Neem on Daraz
Dr. Neem Hakim

মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ মার্কিন ডলার


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: মে ১০, ২০২২, ০২:২৯ পিএম
মাথাপিছু আয় বেড়ে ২৮২৪ মার্কিন ডলার

ঢাকাঃ চলতি ২০২১-২২ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে ২ হাজার ৮২৪ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। যা টাকার হিসাবে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা। গত বছরে (২০-২১) এটি ছিল ২ হাজার ৫৯১ মার্কিন ডলার বা ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা।

একই সময়ে চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ। গত বছর যা ছিল ৬ দশমিক ৯৪ শতাংশ।

মঙ্গলবার (১০ মে) নগরীর এনইসি সভায় একনেক বৈঠক শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, এটি সাময়িক হিসেব যা ২০২১-২২ অর্থবছরের মার্চ পর্যন্ত। আর সাময়িক হিসেবে, ২০২১-২২ অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ৪৬৫ বিলিয়ন ডলার। মাথাপিছু আয় ২৫৯১ ডলার থেকে বেড়ে হয়েছে ২৮২৪ ডলার (সাময়িক)। যা ২০২০-২১ অর্থবছরে চূড়ান্ত মাথাপিছু আয় ছিল ২৫৯১ ডলার।

এদিকে মন্ত্রী জানান, সাময়িক হিসেবে জিডিপি প্রবৃদ্ধির হার হয়েছে ৭ দশমিক ২৫ শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসেব তুলে ধরে এম এ মান্নান বলেন, এই সাময়িক হিসেব জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রীর কাছে বিবিএসের এসব তথ্য তুলে ধরা হয়।

বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, আমরা সামগ্রিকভাবে ভালো করেছি বলেই মাথাপিছু আয় বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রতি বছর মোট দেশজ উৎপাদন (জিডিপি) এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির হারসহ কতিপয় গুরুত্বপূর্ণ সামষ্টিক অর্থনৈতিক নির্দেশক প্রাক্কলন ও প্রকাশ করে আসছে। আমরা সাময়িক হলেও একটা তথ্য পেলাম।

সাময়িক হিসাব অনুযায়ী ২০২১-২২ অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে শতকরা ৭ দশমিক ২৫ ভাগ, যা ২০২০-২১ চূড়ান্ত হিসেবে ছিল ৬ দশমিক ৯৪ ভাগ। ২০২০-২১ অর্থবছরের সাময়িক হিসাবে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ লাখ ৪১ হাজার ৪৭০ টাকা বা ২৮২৪ মার্কিন ডলার। চূড়ান্ত হিসাবে ২০২০-২১ অর্থবছরে চূড়ান্ত মাথাপিছু আয় দাঁড়ায় ২ লাখ ১৯ হাজার ৭৩৮ টাকা বা ২৫৯১ মার্কিন ডলার।

কৃষিখাতে সার্বিক বিবেচনায় ২০২১-২২ অর্থবছরে সাময়িক হিসাবে শতকরা ২ দশমিক ২০ ভাগ প্রবৃদ্ধি, শিল্পখাতে সাময়িক হিসাবে ২০২২-২২ অর্থবছরে ১১ দশমিক ৫৯ শতাংশ। সেবাখাতে ২০২১-২২ অর্থবছরের সাময়িক হিসাবে ছিল ৬ দশমিক ৩১ ভাগ।

এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামছুল আলমসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এমএম