Agaminews
Dr. Neem Hakim
Dr. Neem Hakim

বাজেট পাস হচ্ছে আজ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুন ৩০, ২০২০, ১২:৩৯ পিএম
বাজেট পাস হচ্ছে আজ

জাতীয় সংসদে আজ পাস হবে আগামী অর্থবছরের বাজেট

ঢাকা : জাতীয় সংসদে আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেট পাস হবে আজ। এ জন্য বেলা ১১ টায় স্পিকার  ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে অধিবেশন। অধিবেশনের শুরুতেই অংশ নিয়েছেন সংসদ নেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উপস্থিত রয়েছেন বেশিরভাগ মন্ত্রীও। তারা নিজ নিজ মন্ত্রণালয়েরে পক্ষে বাজেট প্রস্তাব উত্থাপন করছেন।

গত ১১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২০-২১ অর্থবছরের বাজেট প্রস্তাব করেন। সেখান থেকে বড় ধরনের কোনো পরিবর্তন ছাড়াই সোমবার পাস হয় ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটের অর্থবিল। তবে মোবাইল সেবার ওপর সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব প্রত্যাহারের যে দাবি ছিল, তা আমলে নেয়া হয়নি। ফলে মোবাইল সেবায় গ্রাহকদের বাড়তি অর্থ খরচ করতেই হবে।

অপরদিকে পুঁজিবাজারে অর্থের প্রবাহ বাড়াতে ১০ শতাংশ কর দিয়ে ‘কালো টাকা সাদা’ করার সুযোগ দেয়ার আশ্বাস দিয়েছিলেন অর্থমন্ত্রী। তবে শর্ত ছিল, সেই টাকা ৩ বছরে পুঁজিবাজার থেকে বের করা যাবে না। সংশোধনে ৩ বছরের জায়গায় ১ বছর করা হয়েছে।

আজকের (৩০ জুন) অধিবেশনের শুরুতে প্রস্তাবিত বাজেটের উপর আনীত ছাটাই প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হয়। এতে অংশ নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের জন্য বরাদ্দ প্রস্তাব উত্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর একে একে অন্য মন্ত্রীরা তাদের স্ব স্ব মন্ত্রণালয়ের প্রস্তাব উত্থাপন করেন। কণ্ঠভোটে সে সকল প্রস্তাব গ্রহণ করা হয়। সর্বশেষ নির্দিষ্টকরণ বিল পাসের মধ্য দিয়ে বাজেট পাস হবে।

এদিকে সংসদ সচিবালয় সূত্র জানায়, করোনা পরিস্থিতির কারণে অধিবেশন সংক্ষিপ্ত করার পাশাপাশি উপস্থিতিও নিয়ন্ত্রণ করা হয়েছে। প্রতিদিন গড়ে ৭০ থেকে ৮০ জন সংসদ সদস্য উপস্থিত থাকছেন। বিদ্যমান আসন বিন্যাস পরিবর্তন করে তিন থেকে চার ফুট দূরত্ব বজায় রেখে আপৎকালীন নতুন আসন বিন্যাস করা হয়েছে। অধিবেশনে কারা যোগ দেবেন, তার তালিকা করে প্রধান হুইপের দফতর থেকে সংশ্লিষ্টদের জানিয়ে দেয়া হচ্ছে। এছাড়া প্রবীণ ও অসুস্থ সংসদ সদস্যদের সংসদ অধিবেশনে যোগ না দিতে নির্দেশনা দেয়া হয়েছে।

আগামীনিউজ/এম জামান

Dr. Neem