Agaminews
Dr. Neem
করোনার কারণে

মাসে ১৭১০ কোটি লোকসানের আশঙ্কা ডেইরি মালিকদের


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক   প্রকাশিত: মার্চ ২৫, ২০২০, ০৬:০৩ পিএম
মাসে ১৭১০ কোটি লোকসানের আশঙ্কা ডেইরি মালিকদের

ঢাকা: প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে  প্রতিদিন গড়ে প্রায় ১২০ থেকে ১৫০ লাখ লিটার দুধ অবিক্রিত থেকে যাচ্ছে যার অর্থনৈতিক বাজার মূল্য প্রায় ৫৭ কোটি টাকা এবং মাসিক হিসাবে প্রায় ১৭১০ কোটি টাকা। বিশাল অংকের এই ক্ষতি পোষাতে আগামী একমাস দুধ মজুত করতে চান খামারীরা।

বুধবার (২৫ মার্চ) দুপুরে দেশের দুগ্ধ খামার শিল্পকে রক্ষার্থে এক সাংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশন।

সংগঠনের মোহাম্মদপুরস্থ কেন্দ্রীয় অফিসে ভিডিও কনফারেন্সে সমগ্র দেশের দুগ্ধ শিল্পে খামারিদের ভোগান্তির চিত্র তুলে ধরা হয়।


বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের প্রেসিডেন্ট জনাব ইমরান হোসেন বলেন, বর্তমানে দেশে বার্ষিক প্রায় ৯৯ লক্ষ মেট্রিক টন দুধ উৎপাদন করা হয় যা মোট চাহিদার প্রায় ৭০%। 


কিন্তু করোনার প্রভাবে গত ৭ দিন যাবত প্রান্তিক পর্যায়ের একজন খামারি দুধ বিক্রি করতে চরম অসুবিধার সম্মুখীন হচ্ছে। 

খামারিদের কোথাও দুধ বিক্রি করতে হচ্ছে ১০ থেকে ১২ টাকা কেজিতে আবার কোথাও অনেকে বিক্রি করতে পারছেনা। 


তিনি আরো বলেন, বাংলাদেশে দুগ্ধ প্রসেসর কোম্পানীগুলো দেশের মোট উতপাদনের মাত্র ৫% দুধ প্রতিদিন সংগ্রহ করে থাকে যার পরিমান মাত্র ১৩ লক্ষ ৫৯ হাজার লিটার; বাকী ২ কোটি ২৮ লক্ষ ৩৬ হাজার লিটার যা মোট উৎপাদনের প্রায় ৮৪% দুধ খামারিরা বিক্রি করে বিভিন্ন মিষ্টি দোকানে ও বাসা বাড়িতে। বর্তমানে মিষ্টির দোকান  সবই বন্ধ হয়ে যাবার কারনে এবং জনজীবনে নানা অস্থিরতার কারনে দুধ বিক্রি নিয়ে খামারিরা মারাত্বক ক্ষতির সম্মুখীন। 

সরকার প্রধান ও দেশের দুগ্ধ প্রসেসর কোম্পানী গুলো থেকে এই সহযোগিতা না পেলে অচিরেই গড়ে উঠা প্রায় ৫০% খামার বন্ধ হয়ে যাবে বলে জানান তিনি।


সংবাদ সম্মেলনে বলা হয়, করোনা ভাইরাস সমস্যায় আক্রান্ত পরবর্তী সময় এবং আসন্ন রোজার মাসে আমাদের দেশে দেখা যেতে পারে দুধ এবং দুধ জাতীয় পন্যের সংকট। তাই এই সময় দুধ মজুত করে রাখতে পারলেই দেশে যেমন বৈদেশিক মুদ্রা সঞ্চয় হবে, তেমনি দেশের খামার শিল্পকে আমাদের এগিয়ে নেয়া যাওয়া সম্ভব হবে। 

বক্তরা আরো বলেন, বর্তমানে বাংলাদেশ প্রায় সাড়ে ৩ লক্ষ দুগ্ধ খামার রয়েছে যেখানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত প্রায় ১ কোটি ২০ লক্ষ মানুষ যাদের জীবন জীবিকা এই দুগ্ধ শিল্পের উপর নির্ভর করে। 

বাংলাদেশ ডেইরি ফার্মারস এসোসিয়েশনের প্রেসিডেন্ট  জেনারেল সেক্রেটারী মো শাহ এমরান, ভাইস প্রেসিডেন্ট আলী আজম রহমান শিবলী এতে উপস্থিত ছিলেন।

আগামী নিউজ/মিঠু/নাঈম
 

Dr. Neem