Dr. Neem on Daraz
Victory Day

হিলি স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বেড়েছে


আগামী নিউজ | আগামী নিউজ প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২০, ০৫:২৩ পিএম
হিলি স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বেড়েছে

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানির হার দিন-দিন বাড়ছে। গত সাত মাসে দেশের গুরুত্বপূর্ণ এ বন্দর দিয়ে ৯ লাখ ৬৬ হাজার মেট্রিক টন পাথর আমদানি হয়েছে।  

জানা যায়, এ বন্দর দিয়ে আমদানি করা পাথর রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রসহ দেশের বড় বড় উন্নয়ন প্রকল্পে ব্যবহার করা হচ্ছে।

এদিকে বিপুল পরিমাণ পাথর আমদানিকে কেন্দ্র করে হিলিতে গড়ে উঠেছে বেচা-কেনার বিশাল বাজার। প্রতিদিন কোটি টাকার পাথর বিক্রি হচ্ছে এ বন্দরে।

পাথরে পরিপূর্ণ গেছে হিলি স্থলবন্দরের পানামা ওয়্যার হাউস মাঠ। ওয়্যার হাউসটির এক তৃতীয়াংশ জায়গা জুড়ে শুধু পাথর আর পাথর। বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ বড় বড় কাজের জন্য ব্যবহার করা হচ্ছে ভারত থেকে আমদানিকরা পাথর। দেশের পাথরের চাহিদা পূরণের জন্য একটি বড় অংশ এখন আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। পাকুর জাতের এসব পাথর আমদানি হচ্ছে ভারতের ঝাড়খাণ্ড রাজ্য থেকে। আর এসব পাথর পদ্মাসেতু তৈরিসহ দেশের বিভিন্ন রাস্তা-ঘাট নির্মাণেও ব্যবহার করা হচ্ছে।

হিলি স্থলবন্দরের পাথর আমদানিকারকরা জানান, পাথর আমদানিকে কেন্দ্র করে এখানে গড়ে উঠেছে পাথর বেচা কেনার বিশাল বাজার। প্রতিদিন কয়েক কোটি টাকার পাথর বিক্রি হচ্ছে এ বন্দরে। বন্দরের কাঠামোর উন্নয়ন করা হলে ব্যবসা বাণিজ্যের আরো উন্নয়ন হবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক জানান, ভারত থেকে যে পাথরগুলো হিলি স্থলবন্দরে প্রবেশ করছে সেগুলো পানামা হিলি পোর্ট লিংক লি. খুব দ্রুত খালাস করে বাংলাদেশের বিভিন্ন স্থানে সরবরাহ করছে।

হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, কাস্টমসের হিসাব মতে- গত সাত মাসে হিলি স্থলবন্দর দিয়ে ৯ লাখ ৬৬ হাজার মেট্রিক টন পাথর আমদানি হয়েছে। এ থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ৭ কোটি ৫৭ লাখ টাকা।

আগামীনিউজ/হাসি

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে